যে খাবারগুলো চুলপড়া রোধ করে

0

লাইফস্টাইল প্রতিনিধি  :

চুলপড়া কমাতে আমরা মাথায় কত কিছুই না ব্যবহার করি। আজ এই প্যাক তো কাল ওই তেল। আসলে আমরা ভুলে যাই ত্বকের ভিতর থেকে চুল যদি সঠিক পুষ্টি না পায় তাহলে চুলপড়া রোধ করা সম্ভব নয়। এমন অনেক খাবার আছে যা চুলপড়া কমাতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। ব্লুগ্যাপ ওয়েবসাইটে এসব খাবারের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। আপনি চাইলে চুলপড়া কমাতে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

ওট
সকাল সকাল এক বাটি ওট দিয়ে নাস্তা করার চেষ্টা করুন। কারণ ওটে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, আয়রণ, ওমেগা-৬ ফ্যাটি এসিড। যা চুলপড়া সমস্যার অনেকটা সমাধান করে।

আখরোট
নিয়মিত আখরোট খেলে চুলপড়া কমে যাবে। কারণ আখরোটে রয়েছে বায়োটিন ও ভিটামিন ‘ই’। যা চুলের গোড়া মজবুত করে এবং মাথার ত্বক ভালো রাখে।

স্ট্রবেরি
স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে সিলিকা রয়েছে। সিলিকা চুলের গোড়া শক্ত করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। তাই যাদের চুলপড়া সমস্যা রয়েছে তারা নিয়মিত স্ট্রবেরি খাওয়ার চেষ্টা করুন।

টকদই
টকদইয়ে ভিটামিন ‘বি৫’ ও ভিটামিন ‘ডি’ আছে। যা স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য খুবই জরুরি। টকদই খাওয়ার পাশাপাশি চুলে লাগানোও ভালো। 

ভিটামিন সি সমৃদ্ধ খাবার
চুলপড়ার প্রধান কারণ হলো শরীরে আয়রনের ঘাটতি। আর ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার শরীরে আয়রণের ভারসাম্য বজায় রাখে। এ জাতীয় খাবার শরীরের রক্তনালির কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়। যা চুলকে সুস্থ রাখতে সাহায্য করে।

ডাল জাতীয় খাবার
যেকোনো ডালে প্রোটিন, আয়রণ ও জিঙ্ক থাকে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ফলিক এসিড থাকে যা রক্তের লোহিত কনিকার জন্য বেশ কার্যকর। এই লোহিত রক্তকনিকা মাথার ত্বকে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে।

গাজর
গাজরে ভিটামিন ‘এ’ রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া এটি মাথার ত্বকের শুষ্কতা এবং চুলকানি দূর করে সহজেই। 

বিডিজার্নাল৩৬৫ডটকম// পিবি/ এসএমএইচ// ২৬ নভেম্বর২০১৫

Share.

Leave A Reply