জার্মানি পৌঁছেছেন শেখ হাসিনা

0

নিজস্ব প্রতিবেদক :

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় শুক্রবার সকাল ৬টায় প্রধানমন্ত্রী মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী মিউনিখ ম্যারিয়ট হোটেলে যান। এই সফরে তিনি সেখানেই অবস্থান করবেন। জার্মানিতে দুই দিনের এই সফরে সিকিউরিটি কনফারেন্সে যোগ দেয়ার পাশাপাশি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা।

দুই নেতার বৈঠকে উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাস, ইউরোপে চলমান শরণার্থী ও অভিবাসন সংকট, বৈশ্বিক সন্ত্রাসবাদ ও সহিংস জঙ্গিবাদসহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী জানিয়েছেন।

শুক্রবারই মিউনিখের বাইরিশার হফ কনফারেন্স হলে সিকিউরিটি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ সম্মেলনে যোগ দেয়া রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে রাতে মিউনিখের মেয়রের দেয়া নৈশভোজেও তিনি অংশ নেবেন।

সফরের দ্বিতীয় দিন শনিবার আঙ্গেলা মেরকেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এরপর জার্মানির প্রতিরক্ষামন্ত্রীর দেয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেবেন। পরে একটি প্যানেল আলোচনাতেরও তার অংশ নেয়ার কথা রয়েছে।

ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে বৃহস্পতিবার রাত ১০টা ৫ মিনিটে ঢাকা থেকে রওনা হওয়ার পর আবুধাবিতে যাত্রাবিরতি করেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় রাত সোয়া ১টায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইমরান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এক ঘণ্টার যাত্রাবিরতি শেষে স্থানীয় সময় রাত সোয়া ২টায় মিউনিখের উদ্দেশ্যে রওনা হন শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মুখ্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব শহীদুল হক, স্বরাষ্ট্র সচিব কামালউদ্দিন আহমেদ ও প্রেসসচিব ইহসানুল করিম এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে আছেন। মিউনিখ থেকে শনিবার রাতে দেশের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী। পরদিন রাতে তার ঢাকা ফেরার কথা।

মুক্তা // এসএমএইচ // ফেব্রুয়ারি ১৭, ২০১৭

Share.

Comments are closed.