তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ পথে  বিকল হয়ে পড়ছে ফেরি

0

মোঃ সুমন হোসেন, মানিকগন্ঞ্জ  প্রতিনিধিঃ

পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে চলাচলরত ফেরিগুলো প্রতিনিয়ত ফেরি বিকল হয়ে পড়ছে। প্রতিদিন দু’চারটি ফেরি ডকইয়ার্ডে মেরামতে থাকছে। একদিকে ফেরি বিকল, অপরদিকে চলাচলে দ্বিগুণ সময় ব্যায় এবং যানবাহনের চাপের কারণে পাটুরিয়া-দৌতদিয়া ঘাটে যানজট এখন নিত্য সঙ্গী হয়ে পড়েছে। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যাত্রীদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
বিআইডব্লিউটিসি’র আরিচা এরিয়া অফিস সুত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ বহরে মোট ১৮টি ফেরি চলাচল করছে। এর মধ্যে ১০টি রো-রো (বড়), ৫টি ইউটিলিটি এবং ৩টি কে-টাইপ (ছোট) ফেরি রয়েছে।  এর মধ্যে যেসব ফেরি দীর্ঘ দিনের পুরানো ও লক্ক-ঝক্কর মার্কা, সে সব ফেরি বর্ষা মৌসুমে প্রবল  স্রোতের বিপরীতে চলতে হিমশিম খাচ্ছে। ইঞ্জিনের সর্বশক্তি প্রয়োগ করে চলাচল করতে হচ্ছে। এতে মাঝে-মধ্যে দু’চারটি ফেরি বিকল হয়ে পাটুরিয়া ভাসমান কারখানা এবং নারায়ণগঞ্জ ডকয়ার্ডে মেরামতে থাকছে। গত শুক্রবার দুপুর ১২টায় পাটুরিয়া ঘাটে ফেরি মেরমতকারী ভাসমান কারখানয় গিয়ে দেখা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে রো-রো ফেরি বীব শ্রেষ্ট হামিদুর রহমান, ও ইউটিলিটি ফেরি মাধবী লতা এবং কে-টাইপ ফেরি কপোতি নৌঙর করে রয়েছে। এছাড়া প্রপেলার মেরামতসহ অন্যান্য বড় ধরনের মেরামত কাজের জন্য রো-রো ফেরি বীরশ্রেষ্ট হামিদুর রহমান ও আমনত শাহ নারায়ণগঞ্জ ডকয়ার্ডে পাঠানো হয়েছে। এতে প্রয়োজনের তুলনায় ফেরি স্বল্পতা দেখা  দেয়।
এদিকে নদীতে তীব্র স্রোতের কারণে ফেরিগুলো চলাচলে  দ্বিগুণের চেয়েও বেশী  সময় লাগছে। আন্যন্য সময় একটি ফেরি পাটুরিয়া থেকে ছেড়ে দৌলদিয়া পৌছাতে সময় লাগতো ২০/৩০মিনিট। এখন সময় লাগছে ৭০/৮০মিনিট। ফেরির ট্রিপ সংখ্যা কমে গিয়ে যানাবাহন পারাপার কম হচ্ছে। আগে উক্ত ফেরিগুলো  প্রতিদিন আপডাউন চারশ’ ট্রিপে সাড়ে চার হাজার যানবাহন পারাপার করতো। এখন প্রতিদিন ২শ’ ৬০/৬৫ ট্রিপে সাড়ে তিন হাজার গাড়ি পারাপার করছে।
এব্যাপারে বিআইডব্লিউটিস’র এজিএম আব্দুল কুদ্দুস বলেন, এ নৌ-রুটে চলাচলকারী বেশীরভাগ ফেরিগুলো অনেক দিনের পুরানো। বর্ষা মৌসুমে প্রবল স্রোতের বিপরীতে চলাচলে কিছুটা বিঘ্ন ঘটছে। স্রোতের কারণে সময় একটু বেশী লাগছে, তবে বড় ধরনের কোন সমস্য হয়নি। নদীতে স্রোত কমে গেলে যানজটের সমস্য কেটে যাবে বলে তিনি জানান।
বিআইডব্লিউটিসি’র নির্বাহী প্রকৌশলী সুবল চন্দ্র সরকার জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ১৮টি ফেরি মধ্যে ১৬টি ফেরি চলাচল করছে। দু’টি রো-রো ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে।
Share.

Comments are closed.