প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ রাবিতে

0

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের জন্য বাসের ট্রিপ না কমানো এবং আবাসিক হলগুলোর ডাইনিংয়ে বর্ধিত ফি বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোটের বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা। শনিবার দুপুর ১২টায় ছাত্র ইউনিয়নের দলীয় টেন্ট থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টুকিটাকি চত্বরে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বিপ্লবী ছাত্রমৈত্রী বিশ^বিদ্যালয় শাখার সভাপতি প্রদীপ মার্ডি বলেন, ‘হল ডাইনিংয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের যে পরিমাণ ভর্তুকি দেওয়ার কথা তা উঠিয়ে নেওয়া হয়েছে। ফলে ডাইনিং কর্মচারীরা নিরুপায় হয়ে খাবারের দাম বাড়িয়েছে। কর্মচারী বলছে, প্রশাসন কোনো ভর্তুকি না দিলে আমরা ফি না বাড়িয়ে কী করব? আমরা যে ফি বাড়িয়েছি তা খাবারের মান বাড়ানোর জন্য নয়। তা শুধু যে খাবার দেওয়া হয় তা সুসম্মত রাখার জন্য।

অন্যদিকে, বাস সার্ভিসে পূর্বের সময়সূচিতেই শিক্ষার্থীদের ভোগান্তির শেষ নেই। তার ওপর বাসের চারটি ট্রিপ বাতিল করা হয়েছে। এতে করে শিক্ষার্থীদের কী পরিমাণ ভোগান্তি হতে পারে তা তারা ভাবেননি। বিশ^বিদ্যালয় প্রশাসন একের পর এক অযৌক্তিক সিদ্ধান্ত শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিচ্ছে। প্রশাসনের এমন স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষার্থীদের রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

ছাত্র ফেডারেশন বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুমন মোড়ল বলেন, ‘বিশ^বিদ্যালয়ের মোট শিক্ষার্থীর চাহিদা অনুযায়ী পরিবহন সংখ্যা যেখানে এমনিতেই কম, সেখানে বাসের ট্রিপ কমিয়ে আরো বেশি ভোগান্তির সৃষ্টি করা হচ্ছে। প্রশাসনের এমন অযৌক্তিক সিদ্ধান্ত শিক্ষার্থীরা কোনোভাবেই মেনে নেবে না।
সমাবেশে উপস্থিত ছিলেন বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহামুদুল হাসান আসিফ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মিনহাজুল আবেদীন প্রমুখ।

প্রসঙ্গত, রাবিতে পুনঃনির্ধারিত সময়সূচি অনুযায়ী শিক্ষার্থীদের জন্য দিনে পাঁচ ট্রিপে বাস চলাচল করবে। যা কার্যকর হবে আগামীকাল রোববার থেকে। পূর্বের সময়সূচিতে দিনে আট ট্রিপে বাস চলাচল করতো। অন্যদিকে দুপুরে ২০ টাকা ও রাতে ১৬ টাকা থেকে মূল্য বৃদ্ধি করে ডাইনিংয়ে বর্ধিত মূল্য করা হয়েছে যথাক্রমে ২৪ টাকা ও ১৮ টাকা।

Share.

Comments are closed.