গাড়ির এসি হতে পারে মৃত্যুর কারণ!

0

লাইফস্টাইল ডেস্ক :

অসহ্য গরমে বাইরে বের হয়েছেন গাড়ির এসিকে ভরসা করে? এসি ছেড়ে দিয়ে গাড়িতে আরাম করে বসলেন। কিন্তু আপনি জানতেই পারলেন না গাড়ির এসি কিভাবে মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। অবাক হচ্ছেন? হ্যাঁ, অবাক হওয়ার মতোই তথ্য দিয়েছেন বিশেষজ্ঞরা।
আমরা যখন শেড বা গ্যারাজে প্রিয় গাড়িটি পার্ক করে রাখি তখন নিশ্চয় গাড়ির কাঁচ বন্ধ করেই রাখি। এটিই ডেকে আনছে বিপদ। কাঁচ বন্ধ অবস্থায় গাড়িতে চার থেকে আটশত মিলিগ্রাম বিষাক্ত গ্যাস বেঞ্জিন জমা হয়। আর বাইরের তাপমাত্রা যদি ১৬ ডিগ্রী সেলসিয়াসের বেশি এবং গাড়িটি যদি রোদে পার্ক করা থাকে তাহলে এই বেঞ্জিনের মাত্রা বেড়ে যায় দুই থেকে চার হাজার মিলিগ্রাম। যা আমাদের শরীরের সহ্য ক্ষমতার থেকে প্রায় চল্লিশ গুণ বেশি!

আবদ্ধ গাড়িতে আমরা যখন বসি তখন এই বিষাক্ত বেঞ্জিন নিঃশ্বাসের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। এতে আমাদের লিভার, হাড়ের টিস্যু ও কিডনির ক্ষতি হওয়ার আশঙ্কা তৈরি হয়। গাড়ির ম্যানুয়াল লক্ষ্য করুন দেখতে পাবেন, এসি অন করার আগে কিছুক্ষণ কাঁচ নামিয়ে রাখার কথা বলা আছে।

বিশেষজ্ঞ ডাক্তাররা বলছেন- এসি অন করার পর ঠাণ্ডা বাতাস ছাড়ার আগে গরম বাতাস বের করে দেয়, যার সাথে জমে থাকা বিষাক্ত বেঞ্জিনও বের হয়ে আসে। যা পরবর্তিতে মানব দেহে ক্যান্সারের কারণ হতে পারে। তাই গাড়িতে উঠেই এসি চালানোর আগে কিছু সময়ের জন্য জানালার কাচ নামিয়ে রাখুন।

বিশেষজ্ঞরা বলছেন, এসি চালানো অবস্থাতেই কয়েক মিনিট গাড়ির জানালা খোলা রাখুন। কিছুক্ষণ পর কাঁচ বন্ধ করে গাড়ি ছেড়ে দিন। কাজেই নিয়ম মেনে গাড়ি চালান। আপনি ও আপনার পরিবার ক্ষতিকর এই টক্সিন থেকে রক্ষা করুন।

কাওছার আক্তার মুক্তা // এসএমএইচ// মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

Share.

Comments are closed.