যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার

0

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে পালিয়ে অাসা রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে সই হওয়া সম্মতি চুক্তির আওতায় যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের চূড়ান্ত বৈঠক শেষ হয়েছে। মঙ্গলবার বৈঠক শেষে বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। দুই দেশের ৩০ সদস্যের এ গ্রুপ গঠন করা হয়েছে।

এরআগে সকাল সাড়ে ৮টায় ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের পররাষ্ট্র সচিব মিন্ট থো।

বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়সহ অন্তত ৮টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকাল সোমবার সন্ধ্যায় এ বৈঠকে অংশ নিতে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো’র নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছায়।

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে গত ২৩ নভেম্বর মিয়ানমারের প্রশাসনিক রাজধানী নেপিদোতে একটি অ্যারেঞ্জমেন্ট সই হয়। তার আলোকে তিন সপ্তাহের মধ্যে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো শুরু হওয়ার কথা রয়েছে। যৌথ ওয়ার্কিং গ্রুপ রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া তদারকি করবে।

কাওছার আক্তার মুক্তা// এসএমএইচ// মঙ্গলবার ১৯ ডিসেম্বর ২০১৭ পৌষ ১৪২৪

Share.

Comments are closed.