আজ মহান মে দিবস

0

মোমুছা খালেদ :

আজ পহেলা মে। মহান মে দিবস। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমের মর্যাদা, শ্রমের মূল্য এবং দৈনিক আট ঘন্টা কাজের দাবিতে আন্দোলনে শ্রমিকেরা যে আত্মাহুতি দিয়েছিলেন তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হয়।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ মঙ্গলবার নানা আয়োজনের মহান মে দিবস পালন করা হবে। এ দিনটি ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবেও সমধিক পরিচিত। এবার দিবসটির ১৩২তম বার্ষিকী পালন হচ্ছে। এ দিনটি মাঠে-ঘাটে, কলকারখানায় খেটেখাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন। শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার শপথের দিন আজ।
“শ্রমিক-মালিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার দেশে পালিত হচ্ছে মহান মে দিবস। মহান মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের আলোকবর্তিকা।
এই দিনে শ্রমিক এবং মালিকের চেতনার জায়গাটি প্রসারিত হয়। পারস্পরিক সম্পর্ক আরো সুদৃঢ় হয়। শ্রমিক মালিকের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, সুষ্ঠু কর্মপরিবেশের প্রয়োজনীয়তা অনুভব করে এ বছর মে দিবসের প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে। শ্রমজীবী মানুষের অধিকার স্বার্থ ও কল্যাণের সাথে মহান মে দিবসের অন্তর্নিহিত তাৎপর্য ওতপ্রোতভাবে জড়িত। শোষণ, বঞ্চনা, লাঞ্ছনা থেকে মুক্তির দীপ্ত শপথে বিশ^ব্যাপী দিনটি পালিত হয়। দিনটি সরকারি ছুটির দিন। প্রতি বছরের ন্যায় এবারো শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের দিনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানসহ জাতীয় নেতৃবৃন্দ পৃথক পৃথক বাণী দিয়েছেন।
বাণীতে তারা শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকেও বিবৃতি দেওয়া হয়েছে। সরকারি- বেসরকারি অফিস-আদালতের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকসহ সব তফসিলি ব্যাংক ও কলকারখানা বন্ধ থাকবে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতারগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।

সাব্বির// এসএমএইচ//১লা মে, ২০১৮ ইং ১৮ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.