টাকার হিসাব শেষ করুন ভ্রমণের আগেই

0

লাইফস্টাইল ডেস্ক :

ভ্রমণ সবার কাছেই প্রিয় একটি বিষয়। সবাই চায় একটু সময় পেলেই বেরিয়ে পড়তে চেনা অথবা অচেনা শহরে। কিন্তু সাধের স্বপ্নের মাঝে বাধা হয়ে দাঁড়ায় টাকা। জি হ্যাঁ, কোথাও যেতে চাইলে প্রথমেই মাথায় আসে অর্থ চিন্তা। কেমন খরচ হবে। কিসে বেশি খরচ হবে, নিয়ে যাওয়া টাকায় হবে কিনা। এই ধরনের নানা চিন্তা। তবে কিছু টেকনিক খাটালে আপনি আপনার ভ্রমণ খরচ বাঁচিয়ে ফেলতে পারবেন অনেকটা।

আপনি যেখানেই ভ্রমণে যান আর যতই কম টাকা-পয়সা খরচ করার চিন্তা করুন, সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে ভ্রমণে কতো টাকা খরচ করবেন, সে ব্যাপারটি আগে থেকেই হিসেব করে ঠিক করে নিন। তারপর বাজেট অনুসারে খরচ করুন।

নতুন জায়গা, নতুন মানুষ, এবং তাদের মন মানসিকতা যেহেতু আমাদের আগে থেকে জানার উপায় নেই, তাই আগে থেকে আমাদের সব দিক থেকেই তৈরি থাকা উচিৎ। সব দিক থেকে তৈরি থাকার মানে এই না যে আপনি দরকারি সব ধরনের জিনিসপত্র সাথে নিয়ে যাবেন।

নতুন জায়গায় সব রকম ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন শুধু পরিমাণ মতো টাকা পয়সা আপনার সাথে থাকলে। তাই যেখানেই যান না কেনো আগে সেখানকার খরচের জন্য পর্যাপ্ত টাকা পয়সা নিয়ে যাওয়া ভালো একটা আনুমানিক তালিকা করে ধারণাকৃত অংক থেকে ৩০ থেকে ৪০ শতাংশ বেশি প্রস্তুতি থাকা ভালো।

এছাড়াও আছে আরো কিছু টুকিটাকি জিনিস সেগুলো জেনে নিন।

টুকিটাকি টিপস:

. টাকা বহনে ভালো না লাগলে সাবধানতার সাথে কার্ড বহন করতে পারেন। তবে কোন কার্ডে আপনি সব জায়গায় সুবিধা পাবেন সেদিকেও খেয়াল রাখতে হবে।

. বিকাশ একাউন্ট বা মোবাইলে টাকা লেনদেন করা যায় এমন কোনো একাউন্ট থাকলেও খুব কাজে লাগবে।

. বিভিন্নভাবে ভাংতি টাকার ব্যবস্থা রাখবেন সবসময়, ছোট একটা বিষয় অনেক সময় আমাদেরকে বিপদে ফেলে দিতে পারে।

. মোবাইলে ব্যালেন্সও বেশি করে নিয়ে নেবেন।

. যদি দেশের বাইরে যান তাহলে আপনার টাকাকে সেই দেশের মুদ্রায় রুপান্তর করে নিবেন।

. ভালো হয় আপনার টাকাকে আগে ডলারে রুপান্তর করুন। তারপর যেখানে যাবেন সেখানে যেয়ে আপনার ডলারকে সেই দেশের মুদ্রায় রূপান্তর করুন।

. ভ্রমণে নেয়া টাকা কখনো একসাথে রাখবেন না। দুই তিন জায়গায় রাখুন। দুর্ঘটনা ঘটলে বিপদে পড়বেন না।

. বড় নোট না রেখে ভাংতি টাকা রাখার চেষ্টা করুন। ভাংতি টাকা আপনাকে সবসময় বেশি সুবিধা দেবে।

. কোথাও বুকিং করার ব্যাপার থাকলে চেষ্টা করুন সম্পূর্ণ টাকা আগেই পরিশোধ না করার। কারণ আপনি যদি না যেতে পারেন তাহলে আপনার পুরো টাকাই নষ্ট হয়ে যাবে।

কোথাও বেড়াতে গেলে কেনাকাটার ব্যাপারে তাড়াহুড়া না করে চিন্তাভাবনা করে খরচ করুন।

সাব্বির// এসএমএইচ//২রা মে, ২০১৮ ইং ১৯শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.