১০০ বলের ‘ক্রিকেট ইতিহাস’ কক্সবাজারে

0

ক্রীড়া ডেস্ক 

:আন্তর্জাতিক স্বীকৃতি থাকলে পৃথিবীর দীর্ঘতম সৈকত কক্সবাজারের কোলে তৈরি হতো নতুন ইতিহাস। তবে যা হয়েছে তাই বা কম কিসে? ক্রিকেট বিশ্বে ১০০ বলের ক্রিকেটের প্রথম সাক্ষী হলো শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ওয়াল্টন মাস্টার্স ক্রিকেট কার্নিভালের তৃতীয় আসরে পূর্ব নির্ধারিত নিয়ম অনুযায়ী বুধবার দুটি ম্যাচই হয়েছে ১০০ বলের। আর এদিন ইতিহাসের প্রথম ১০ বলের ওভারটি করলেন এয়ার এশিয়া রাজশাহী মাস্টার্সের এনামুল হক মনি।

এদিন শেখ কামাল স্টেডিয়ামের মূল মাঠে লড়াইয়ে নেমেছিল এয়ার এশিয়া রাজশাহী মাস্টার্স ও সিক্সার্স সিলেট মাস্টার্স। তবে এ ম্যাচ শুরুর মিনিট পাঁচেক আগে একাডেমি মাঠে শুরু হয় ‘র’ নেশন খুলনা মাস্টার্স ও বেক্সিমকো ঢাকা মাস্টার্সের খেলা। সে ম্যাচের প্রথম ইনিংস শেষও প্রায় ১৫ মিনিট আগে। আর সে ম্যাচের শেষ ওভারে ১০ বলে ওভার করেন শাফাক আল জাবির। ইতিহাসে নাম লেখানোর কথা ছিলো তারই।

কিন্তু মূল মাঠে ১০ বলের সেই কাঙ্ক্ষিত ওভারটি শেষ ওভারে করাননি রাজশাহীর অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। ইনিংসের দশম ওভারেই এনামুল হক মনিকে দিয়ে ১০ বলের ওভারটি করান। সময়ের পার্থক্যে মণিই নাম লেখান ইতিহাসে। আর ওভারটিও করেন দারুণ। ধুমধাড়াক্কা চার ছক্কার এ ম্যাচে সে ওভারে মাত্র ১০ রান দেন মণি। ১০ বলের ৬টি হয় ডট। উইকেটও পান দুটি। অপরদিকে একাডেমি মাঠে ১০ বলের ওভারটি করে ১২ রান খরচ করেন শাফাক।

বেশ কিছুদিন ধরেই ১০০ বলের টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করে আসছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ সংস্করণের নিয়ম নীতিও ঠিক করে তারা। তবে তাদের আগেই বাংলাদেশে শুরু হলো এ টুর্নামেন্ট।

Share.

Comments are closed.