বিশ্ব সংগীত দিবস আজ

0

নিজস্ব প্রতিবেদক :

আজ ২১ জুন বিশ্বসংগীত দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন করা হচ্ছে। ছোট-বড় মিলিয়ে, বিশ্বে বিভিন্ন দেশে কনসার্টের আয়োজন করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে স্থানীয়ভাবে দিনটি পালন করা হয়। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ প্রতিবার দিবসটি পালন করে থাকে।

সংগীত দিবসের উদ্ভব হয় ফ্রান্সে। বহু বছর ধরে চলে আসা দেশটির ঐতিহ্যবাহী এ সংগীত উৎসব ১৯৮২ সালে এসে ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’ তে রূপ নেয়। গান হতে হবে মুক্ত; সংশয়হীন- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বে প্রায় সবদেশ যোগ দেয় এই আন্দোলনে। ১৯ বছরের পথ পরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে, স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় জুনের ২১ তারিখে পালন করা হয় ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’।

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ব সঙ্গীত দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

উদ্বোধনী আয়োজনের পর জাতীয় নাট্যশালার লবিতে পিয়ানো বাজাবেন শিল্পী তিমির নন্দী এবং পাশাপাশি শিল্পীদের মিলনমেলায় অংশ নিবেন বিভিন্ন শ্রেণীর শিল্পীরা। সাংস্কৃতিক পর্বে শিল্পী চন্দন দত্তের পরিচালনায় সমবেত যন্ত্রসংগীত পরিবেশন করবে বাংলাদেশ যন্ত্রশিল্পী ফোরাম। অনুষ্ঠান উপস্থাপনায় থাকবেন আনিকা ফারিহা।

সাব্বির// এসএমএইচ//২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.