আমরাও একদিন চাঁদে যেতে পারব: প্রধানমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরাও চাঁদের পৌঁছে যেতে পারব, একদিন স্পেসে যাব। আমরাও একদিন জয় করব। আগে চাঁদের দেশে যাওয়ার স্বপ্ন দেখতাম এখন সেখানে পৌঁছানোর সম্ভবনাও সৃষ্টি হয়েছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙ্গামাটির বেতবুনিয়া ও গাজীপুরে সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করার সময় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি, রকেট যথাস্থানে ফিরে এসেছে। এখন বিশ্বটা আমাদের হাতের মুঠোয়। এই স্যাটেলাইটের মাধ্যমে দেশের মানুষ শিক্ষা, স্বাস্থ্য, আবহাওয়া বার্তা থেকে শুরু করে সব ধরনের উপযোগীতা পাবে। এমনকি নদীতে বা সাগরে সঙ্কেতের জন্য কোনো গুরুত্বপূর্ণ তথ্যও তারা স্যাটেলাইট থেকে পাবে।

বেতবুনিয়া ও জয়দেবপুরের এই ভূ-কেন্দ্র দু’টি বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশন।

উদ্বোধনের আগে প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে স্বাধীনতাযুদ্ধে নেতৃত্বদানকারীদের নাম-পরিচয় মুছে ফেলার অপচেষ্টা করা হয়েছিল। কিন্তু কেউই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে পারবে না। আমরা বঙ্গবন্ধুর নাম মহাকাশে পাঠিয়ে দিয়েছি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সাব্বির// এসএমএইচ//৩১শে জুলাই, ২০১৮ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.