এমপিওভুক্তির আবেদন শুরু আগামী সপ্তাহে

0

নিজস্ব প্রতিবেদক

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহন শুরু হবে আগামী সপ্তাহে। ৫ আগস্ট থেকে শুরু হয়ে পরবর্তী ১৫ দিন পর্যন্ত আবেদন গ্রহন চলবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে। যোগ্যতা অনুসারে স্বয়ংক্রিয়ভাবে সফটওয়্যারের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর ক্রমিক সাজানো হবে। এরপর সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে তার তালিকা করা হবে। সোমবার (৩০ জুলাই) ব্যানবেইস (বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো) ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় গঠিত শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই-বাছাই কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা শেষে কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ জানান, আগামী রবিবার থেকে ১৫ দিন নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে এমপিওভুক্তির আবেদন জমা দেয়া যাবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট http://shed.portal.gov.bd-এ online MPO শিরোনামে সফটওয়্যারের লিংক আপলোড করা হবে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকে এ সফটওয়্যারের মাধ্যমে আবেদন করতে হবে। সফটওয়্যারে তিনটি প্রয়োজনীয় আইকন (Icon) দেখা যাবে। এতে আবেদনের প্রয়োজনীয় নির্দেশনা থাকবে। এমপিও প্রত্যাশিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা নির্দেশনা অনুসরণ করে সহজেই অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদন করা শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং করার জন্য প্রয়োজনীয় তথ্য যেমন- শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারসহ বিভিন্ন তথ্য ব্যানবেইস ও শিক্ষা বোর্ডের ডাটা বেইস থেকে ইমপোর্ট করা হবে। এসব তথ্যের ভিত্তিতে এমপিও নীতিমালার শর্তানুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং তালিকা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সফটওয়্যারটি ওরাল ডাটা বেইস সমৃদ্ধ লিনাক্স অপারেটিং সিস্টেমের মাধ্যমে পরিচালিত হবে। অ্যাপাচি কনফিগারেশনসহ জাভা স্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারের মাধ্যমে জমা করা যাবতীয় তথ্য ব্যানবেইসের সার্ভারে সংরক্ষিত থাকবে। ব্যানবেইসের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ডাটা সিকিউরিটি নিশ্চিত করা হবে।

সভায় ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সালমা জাহান, যুগ্ম সচিব (আইন) মু. ফজলুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ) অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদা, পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সাব্বির// এসএমএইচ//৩১শে জুলাই, ২০১৮ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.