আজ পবিত্র ঈদ-উল-আযহা

0

মোমুছা খালেদ :

আজ পবিত্র ঈদ-উল-আযহা, মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। মুসলমানরা ত্যাগ, তিতিক্ষার মাধ্যমে মানুষের সর্বাধিক প্রিয়বস্তু মহান আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কুরবানি দিয়ে থাকেন। আল্লাহ প্রদত্ত সকল শরীয়তেই কুরবানির বিধান বিদ্যমান ছিল। মানব অথবা ধর্মের ইতিহাস যতোটা প্রাচীন কুরবানির ইতিহাস ততোটাই প্রাচীন।

গতকাল মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে পালিত হয়েছে মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব। এর একদিন আগে অনুষ্ঠিত হয়েছে পবিত্র হজ। বাংলাদেশে ঈদ পালনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জাতীয় ঈদগাঁহ ও বাংলাদেশের সবচেয়ে বড় ঈদগাঁহ শোলাকিয়াসহ দেশের বড় বড় সব ঈদগাঁহ এর মধ্যেই প্রস্তুত করা হয়েছে। ঈদগাঁহগুলোর নিরাপত্তায় নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও।

চার হাজার বছর আগে হযরত ইব্রাহিম (আ.) মহান আল্লাহ তায়ালার ইঙ্গিতে তার সবচেয়ে প্রিয় পুত্র ইসমাঈল (আ.)কে কুরবানি দেয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু আল্লাহ অপার কুদরতের মহিমায় ইসমাঈল (আ.)-এর বদলে কুরবানি হয়ে যায় একটি দুম্বা।

সেখান থেকেই নিজের প্রিয় বস্তু আল্লাহর জন্য উৎসর্গ করার শিক্ষা নিয়ে শুরু হয় কুরবানির প্রচলন। প্রতি বছর বাংলাদেশের কোটি কোটি মুসলমান আল্লাহর সান্নিধ্য ও করুণা লাভের প্রত্যাশায় কুরবানি করে থাকেন।

পবিত্র ঈদুল আযহার শিক্ষা সব মানুষের মধ্যে ছড়িয়ে পড়ুক- এই প্রত্যাশায় টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের পাঠক ও শুভানুধ্যায়ীদের -ঈদ মুবারাক।

Share.

Comments are closed.