কম্পিউটার ফাস্ট রাখবেন কীভাবে?

0

প্রযুক্তি ডেস্ক :

ল্যাপটপ বা কম্পিউটার খুললে চালু হতে ১০ মিনিট সময় লাগে? এ রকম অনেক ধরনের সমস্যার অনেকটাই আপনি নিজে খুব সহজে মিটিয়ে ফেলতে পারেন। দরকার শুধু একটু নিয়মিত যত্ন আর চেকআপ ।

তাপমাত্রা: অনেক সময়ে কুলারে ধুলো জমে কুলিং-এর সমস্যা হয়। আবার সিপিইউ-এর মাঝে পাতলা থার্মাল পেস্টের লেয়ার কিছুটা শুকিয়ে আসে। ফলে সিপিইউ থেকে তাপ কুলার পর্যন্ত পৌঁছতে পারে না। তাই এইচডব্লিউ-মনিটর নামের সফটওয়্যার বিনামূল্যে ব্যবহার করুন। কম্পিউটারের তাপমাত্রা সর্বোচ্চ ৭৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করলে চিন্তার কারণ নেই। তাপমাত্রা বেড়ে গেলে ভিতরের ধুলো পরিস্কার করুন।

হার্ড ডিস্ক স্লো: কম্পিউটার চালু বা একটা ফাইল খুলতে সময় নিলে খেয়াল করুন ল্যাপটপের হার্ড ডিস্কের স্পিড কত আরপিএম। ৭,২০০ আরপিএম এর হার্ড ডিস্ক আগের থেকে স্লো হয়ে যায়, সেটাকে ডিফ্র্যাগ করুন। যদি নতুন কম্পিউটার হয়ে থাকে, তাতে শুরুতেই বায়োস সেটিংস ব্যবহার করে ফাস্ট বুট চালু করে দিন, উইনডোজ চালু হবে আরও তাড়াতাড়ি।

্যামের যথাযথ ব্যবহার: ৮ জিবি র‍্যাম থাকা সত্বেও ট্যাব খুলতেই প্রায় অর্ধেক র‍্যামে ভরে যাচ্ছে, তারপর ছবি বা ভিডিও এডিটের উপায় নেই এমন হলে দেখুন একাধিক সফটওয়্যার চালু হয়েছে কিনা। অপ্রয়োজনীয় সবকয়টি সফটওয়্যার বন্ধ করুন। খেয়াল রাখুন ক্যাশে মেমোরি এবং টেম্প ফাইল, জাঙ্ক ফাইল নিয়মিত ক্লিয়ার করার কথা। সি-ক্লিনার এ রকমই একটা সফটওয়্যার, ফ্রি-তে পাবেন, আপনার জন্যে এ রকম সব কাজ একটা ক্লিকে করে দেবে।

প্রয়োজনীয় আপডেট: সাধারণত কোনো আপডেট দেখলেই সেটা রিমাইন্ড মি ল্যাটার করে রাখি আমরা। কিন্তু কম্পিউটারকে সুরক্ষিত রাখার জন্য এটা ভাল। আপডেটগুলো বেশির ভাগ ক্ষেত্রেই কোনো নতুন ফিচার বা পুরনো সমস্যা মেটানোর জন্যই, তাই আপনার প্রয়োজনীয় সফটওয়্যারগুলো আপডেট করে রাখুন ।

সাব্বির// এসএমএইচ//১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং ৩রা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.