বিশ্বব্যাংকের নিষেধাজ্ঞায় বাংলাদেশে কাজ করা ১৪টি প্রতিষ্ঠান

0

নিজস্ব প্রতিবেদক :

দুর্নীতির সঙ্গে যুক্ত থাকার কারণে বিশ্বব্যাংকের নিষেধাজ্ঞায় বাংলাদেশে কাজ করা দেশি-বিদেশি ১৪টি প্রতিষ্ঠান।

ভয়েস অব আমেরিকা জানায়, বুধবার ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ স্যাংকশন সিস্টেমের বার্ষিক প্রতিবেদনে আর্থিক অনিয়ম ও দুর্নীতির দায়ে এ প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানানো হয়। এতে মোট ৭৮টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। যার মধ্যে ৪টি বাংলাদেশি প্রতিষ্ঠান রয়েছে।

আর্থিক অনিয়মের দায়ে বাংলাদেশের প্রতিষ্ঠান এসএমইসি বাংলাদেশ লিমিটেড ও এসিই কনসালটেন্টস এর ওপর দুই বছর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া জনতা ট্রেডার্সকে এক বছর ও সৈয়দ আখতার হোসেনকে ১১ মাসের জন্য নিষিদ্ধ করেছে বিশ্বব্যাংক। তবে এসব প্রতিষ্ঠানের ঠিক কোন কোন প্রকল্পে আর্থিক অনিয়ম ও দুর্নীতি হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ করেনি বিশ্বব্যাংক।

বলা হয়েছে, নিজস্ব তদন্তে তারা বাংলাদেশ ও শ্রীলঙ্কার বেশ কিছু প্রকল্পে অযাচিত লেনদেনের প্রমাণ পেয়েছেন। নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে পাঁচটি মৌলিক বিষয় বিবেচনা করা হয়েছে। তা হলো- অর্থ আত্মসাত, দুর্নীতি, আঁতাত, ক্ষমতার অপব্যবহার ও দায়িত্বে বাধা দেয়া। এগুলোর সঙ্গে সম্পৃক্ততা পাওয়ার পরই প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক।

সাব্বির// এসএমএইচ//৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.