মহালয়ায় রান্না হোক আখনি বিরিয়ানি

0

লাইফস্টাইল ডেস্ক :

আজ থেকেই শুরু হয়েছে পূজার সকল আনুষ্ঠানিকতা। তার সাথেই শুরু হয়ে গেছে পূজায় আপ্যায়নের পালা। তাই মহালয়ায় রাখতে পারেন একটি বিশেষ আইটেম আখনি বিরিয়ানি।

উপকরণ ১ঃ চিনিগুঁড়া চাল ২ কেজি, মাংস ৪ কেজি, পেঁয়াজ কুঁচি ২ কেজি, রসুনবাটা ২০০ গ্রাম, আদাবাটা ২০০ গ্রাম, সাদা সরিষা ৫০ গ্রাম, চিনাবাদাম ৫০ গ্রাম, নারকেল কুঁচি ২০০ গ্রাম, মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, গরমমসলা পরিমাণমতো, টমেটো ১ কেজি, কাঁচা মরিচ ১০-১২টা, তেল ১ কাপ, ঘি ১ কাপ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, টকদই ২ কাপ, লবণ ও গরম পানি পরিমাণমতো।

উপকরণ ২ঃ এলাচি ১০টি, দারুচিনি ৪ টুকরা, লবঙ্গ ১০টি, জায়ফল ১টি, জয়ত্রী ২ টেবিল চামচ, শাহি জিরা ২ চা চামচ, কেওড়া ২ টেবিল চামচ ও গোলাপজল ২ টেবিল চামচ।

প্রণালিঃ চাল ও মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। গরম পানি ছাড়া মাংসে প্রথম উপকরণের মসলা, তেল ও ঘি মেখে চুলায় বসাতে হবে। মাঝারি আঁচে মাংস রান্না বসিয়ে মাঝেমধ্যে নেড়ে দিন।

সেদ্ধ হলে চাল মাংসে ঢেলে দিয়ে পাঁচ মিনিট কষিয়ে পরিমাণমতো গরম পানি দিয়ে দিন। অন্য দিকে উপকরণ ২–এর মসলা তাওয়ায় ভেজে গুঁড়া করে নিতে হবে। চাল ও মাংসের পানি শুকিয়ে এলে গুঁড়া মসলা দিয়ে দমে বসাতে হবে।

চাল ফুটে উঠলে কেওড়া ও গোলাপজল দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন। বড় পাত্রে আখনি বিরিয়ানি নিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

সাব্বির// এসএমএইচ//৮ই অক্টোবর, ২০১৮ ইং ২৩শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.