চবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে  ২৮ জন

0

চবি সংবাদদাতাঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৭ জন শিক্ষার্থী। ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৩৬ হাজার ২শত ৪৭টি।
বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক  প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটে মোট ৪ হাজার ৯২৬ সিটের বিপরীতে ১ লাখ ৪৪ হাজার ২৪৭ জন আবেদন করেছেন। সে হিসেবে ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪৪ হাজার ৪৩১ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৩৭ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ৩১ হাজার ৭৯০ জনের। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ২৬ জন। ‘সি’ ইউনিটে ৭৭২টি আসনের বিপরীতে ১১ হাজার ৪৩৯ জন আবেদন করেছেন। এই
ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৫ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৪৪ হাজার ৫৬৮ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৯ জন লড়বে। উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৮৮৪ জনের। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৫ জন। আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৮২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে, ৭১ জন।
বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখাসূত্রে জানা যায়, যেসব শিক্ষার্থী অনলাইনে ভর্তি আবেদন করেছে তারা আগামী ১৫ অক্টোবর থেকে শুরু করে পরীক্ষা শুরু হওয়ার ১ঘন্টা আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।
প্রসঙ্গত, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৪ টি ইউনিট ও ২ টি উপ-ইউনিটের মাধ্যমে ৯ টি অনুষদের অধীনে ৪৮ টি বিভাগ ও ৫ টি ইনিস্টটিউটে ৪১৮৯ টি সাধারণ ও ৭৩৭ টি কোটাসহ সর্বমোট ৪৯২৬ টি আসনে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হবে। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের মধ্যে  ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর । ‘ডি’ ইউনিটের ২৮ অক্টোবর।’বি’ ইউনিটের ২৯ অক্টোবর। ‘এ’ ইউনিটের ৩০ অক্টোবরা।
উপ-ইউনিটগুলোর মধ্যে ‘বি১’ এর পরীক্ষা ৩১ অক্টোবর সকাল ১০ টায় এবং, ‘ডি১’ এর পরীক্ষা একই দিন দুপুর আড়াইটায় অনুষ্ঠিত হবে।

সাব্বির// এসএমএইচ//৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.