মাইক্রোওয়েভে গরুর মাংসের কোপ্তাকারি

0

লাইফস্টাইল ডেস্ক :

বর্তমানে অনেক নারী সময়ের অভাবে মন মত রান্না করতে পারেন না। আবার অনেক ব্যাচেলর আছেন যারা গরুর মাংস রান্নায় সময় লাগে বলে খেতে পারেন না। তাদের জন্য দেয়া হলো মাইক্রোওয়েভে গরুর মাংসের কোপ্তাকারি রান্নার রেসিপি।

উপকরণঃ গরুর কিমা ১ কাপ, আদা বাটা ১/৩ চা চামচ, গরম মসলা পাউডার ১/৩ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, পেঁয়াজ কিমা ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, পুদিনাপাতা ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব ২ টেবিল চামচ, লবণ পরিমাণমত, ডিম ১টি, গোলমরিচের গুঁড়া ১/৩ চা চামচ।

গ্রেভিএর জন্যঃ তেল ২ টেবিল চামচ, ঘি ১/২ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, টকদই ২ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/৩ চা চামচ, মরিচ গুঁড়া ১/৩ চা চামচ, জিরা গুঁড়া ১/৩ চা চামচ, গরম মসলা পাউডার ১/৩ চা চামচ, পোস্তদানা বাটা ১/২ চা চামচ, তেজপাতা ৪-৫টি, লবঙ্গ ২টি, লবণ পরিমাণ মতো, টমেটো সস ১ চা চামচ।

প্রস্তুত প্রণালিঃ গরুর মাংস মিহি কিমা করে নিন। কিমার সঙ্গে পেঁয়াজ কুঁচি, আদা বাটা, কাঁচামরিচ, পুদিনাপাতা কুঁচি, লবণ, লেবুর রস, গরম মসলার গুঁড়া, ডিম, ব্রেড ক্রাম্ব সবকিছু ভাল করে মাখিয়ে গোল গোল বল তৈরি করুন।

মাইক্রো পাওয়ার হাই সেট করুন। একটা ওভেনপ্রুফ ডিশ-এ ২ টেবিল চামচ তেল নিন। তেলে বল গুলো দিয়ে দিন। ডিশের ঢাকনা বন্ধ করে ২ মিনিট ভুনে নিন।

এর ২ মিনিট পর ডিশ বের করে কোপ্তার বল গুলো আরেকটি পাত্রে রেখে আদা, রসুন বাটা, গুঁড়া মরিচ, টকদই, জিরা গুঁড়া, গরম মসলার গুঁড়া, পোস্তাদানা বাটা, টমেটো পেস্ট, তেজপাতা, লবঙ্গ, কিশমিশ ২ টেবিল-চামচ, পরিমাণ পানি ভাল করে মিশিয়ে ঢাকনা খুলে ওভেনে রাখুন।

ওভেনে ২ মিনিট মসলা ভুনে নিন। পাত্র বের করে ভুনা কোপ্তা, ঘি, পেঁয়াজ বেরেস্তা, লবণ খুব ভাল করে মিশিয়ে ওভেনে ঢাকনা বন্ধ করে আরো ৬ মিনিট রান্না করুন।

আবার পাত্র বের করে নেড়ে ঢাকনা বন্ধ করে আরও ২ মিনিট রান্না করুন। ২ মিনিট পর কোপ্তাকারি বের করে ৫ মিনিট ডিশের ঢাকনা বন্ধ করে রাখুন। এরপর গরম গরম ভাত, পোলাও, পরোটা, রুটির সঙ্গে পরিবেশন করুন।

সাব্বির// এসএমএইচ//৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.