মাইকেলে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র: নিহত ২

0

আর্ন্তজাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিম এলাকায় বুধবার বিকেলে ১৫৫ মাইল বেগে আছড়ে পড়ে ভয়াবহ ঘূর্ণিঝড় মাইকেল। এতে এক শিশুসহ কমপক্ষে দুইজন নিহত এবং প্রচুর ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। এতে ভেঙে গেছে শত শত গাছপালা ও ঘরবাড়ি এবং বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে ৫ লাখের বেশি মানুষ। বন্যায় প্লাবিত হয়েছে রাজ্যের নিম্নাঞ্চলীয় শহরগুলো।

এদিকে ঘূর্ণিঝড়ের সুযোগে ফ্লোরিডার বে কাউন্টির কিছু এলাকায় লুটপাটে শুরু হয়েছে বলে খবর দিয়েছে সিএনএন। ইতিমধ্যে বেশ কয়েকজনকে আটকও করেছে কর্তৃপক্ষ। তবে তাদের নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করা হয়নি।

মার্কিন সংবাদ মাধ্যম এপি ও সিএনএন জানায়, বুধবার স্থানীয় সময় বেলা ২টার দিকে ৪ ক্যাটগরির এই ঘূর্ণিঝড়টি আঘাত হানে ফ্লোরিডা ও ম্যাক্সিকো বিচে। ১৯৯২ সালের পর যুক্তরাষ্ট্রে আঘাত হানা এটিই সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়।

ফ্লোরিডার কর্মকর্তারা বলছেন, ঝড়ে ভেঙে যাওয়া গাছের নিচে পড়ে মারা গেছেন এক ব্যক্তি। এছাড়া জর্জিয়ার সেমিনোলে কাউন্টিতে এক শিশু মারা গেছে বলে খবর দিয়েছে সিএনএন। এর আগে মাইকেলের আঘাতে সেন্ট্রাল আমেরিকার হন্ডুরাস, নিকারাগুয়া ও এল সালভাদরে নিহত হয়েছিল কমপক্ষে ১৩ জন।

মাইকেলের আঘাতে শত শত ঘরবাড়ি ও গাছপালা ভেঙে পড়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে আলবামা, জর্জিয়া ও ফ্লোরিডা রাজ্যের ৫ লাখের বেশি মানুষ। উদ্ধার কাজ চালানোর স্বার্থে ফ্লোরিডার নয় কাউন্টিতে কারফিউ জারি করা হয়েছে। অসুখ বিসুখ এড়াতে দুর্যোগপূর্ণ এলাকার বাসিন্দাদের পানি ফুটিয়ে খাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগে ফ্লোরিডার উপকূলীয় এলাকাগুলোর ৩ লাখ ৭০ হাজার মানুষকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা সে নির্দেশ মানেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ফ্লোরিডায় আঘাত হানার পর বেশ দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড়টি। বৃহস্পতিবার এটি জর্জিয়া অতিক্রম করে আঘাত হানবে ক্যারোলিনা অঙ্গরাজ্যে।

সাব্বির// এসএমএইচ//১১ই অক্টোবর, ২০১৮ ইং ২৬শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.