রুই মাছের সুস্বাদু ফিশ বল

0

লাইফস্টাইল ডেস্ক :

মাছ অনেকেই খেতে পছন্দ করেন না, বিশেষ করে বাচ্চারা রান্না করা মাছ খেতে চায় না। তাই তাদের বিকেলের নাস্তায় মাংসের তৈরি খাবারের পরিবর্তে তৈরি করে দিতে পারেন সুস্বাদু ও পুষ্টিকর ফিশ বল।

উপকরণঃ রুই মাছ ৮ পিস, পাউরুটি ২ পিস, গোল মরিচের গুঁড়া কোয়ার্টার চা চামচ, লেবুর রস আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, পেঁয়াজ কুঁচি কোয়ার্টার কাপ, কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, ধনিয়া পাতা কুঁচি পরিমাণমতো, টোস্ট বিস্কিটের গুঁড়া, ডিম ২টি, ময়দা ১ কাপ, তেল ২৫০ গ্রাম।

প্রণালিঃ প্রথমেই চুলায় একটি প্যানে মাছের ৮ টি টুকরার সাথে আধা কাপ পরিমাণ পানি ও আধা চা চামচ লবণ প্যানে দিয়ে সিদ্ধ করুন। মাছগুলো ঠাণ্ডা হয়ে গেলে বেছে নিন।

একটি বাটিতে ঠাণ্ডা পানিতে পাউরুটি ভিজিয়ে পানি বের করে রেখে দিন। এবার মাছের সাথে প্রয়োজনীয় উপকরণ মিশিয়ে তার সাথে পানিতে ভিজানো রুটি ভর্তার মত মেখে গোল বল করে নিন।

বল তৈরির পূর্বে হাতে তেল মাখিয়ে নিলে হাতের তালুতে লেগে যাবে না। বল তৈরি হয়ে গেলে ময়দা দিয়ে মাখিয়ে নিতে হবে।

এবার একটি করে বল ডিমের মধ্যে ডুবিয়ে ও টোস্ট বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে আধা ঘণ্টা ফ্রিজের নরমাল অংশে রেখে দিন। আধা ঘণ্টা পর বলগুলো ফ্রিজ থেকে বের করে গরম তেলে ভেজে পরিবেশন করুন।

সাব্বির// এসএমএইচ//১৫ই অক্টোবর, ২০১৮ ইং ৩০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.