‌‌‌দহনের গান: প্রত্যাশা ও প্রাপ্তির সমীকরণ

0

বিনোদন প্রতিবেদক

‘পোড়ামন ২’-এর সাফল্যের পর চিত্রনায়ক সিয়াম ও চিত্রনায়িকা পূজা চেরির নতুন ছবি ‘দহন’। রায়হান রাফির পরিচালনায় ছবিটির কাজ শেষ হয়েছে। রয়েছে মুক্তির অপেক্ষায়। মুক্তি উপলক্ষে চলছে প্রচারণা। এরই অংশ হিসেবে প্রকাশ হয়েছে ছবিটির প্রথম গান ‘হাজীর বিরিয়ানি’।

রোববার (১৪ অক্টোবর) গানটি প্রকাশের ঘোষণা দেয়া হয়। ঘোষণা মতে সোমবার সকালে এটি জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়। এরপর থেকেই শুরু হয়েছে বিতর্ক।

কিন্তু কেন? বিষয়টা পরিষ্কার করা যাক। ‘হাজীর বিরিয়ানি’ গানের নাম ঘোষণা করার পর অনেকেই ভেবেছিলেন, এই গানটি হবে পুরান ঢাকার বিখ্যাত হাজির বিরিয়ানি বিষয়ক। কিন্তু গানটি প্রকাশের পর সবার ধারণা ভুল প্রমাণ হয়েছে। অর্থাৎ ‘হাজীর বিরিয়ানি’র প্রতি প্রত্যাশা ও প্রাপ্তির সমীকরণ মিলল না!

দহনের এই গানটি নিয়ে বিতর্কের প্রথম কারণ এর কথা। ‘মাতাল হয়ে হিসু করবো দেয়ালে, সালা! যা আছে কাল দেখা যাবে সকালে/’-এরকম কথায় লেখা গানটি সহজভাবে নিচ্ছে না দর্শক-শ্রোতারা। কেননা দেশে যখন মাদক বিরোধী অভিযান চলছে, তখন একটি আলোচিত সিনেমার গান মাদকে গ্রহণে আকৃষ্ট করছে।

বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় এরইমধ্যে বিতর্ক হচ্ছে। অনেকেই ‘হাজীর বিরিয়ানি’ গানের সমালোচনা করছেন। সেই সঙ্গে ‘দহন’ সিনেমার নায়ক-নায়িকা ও নির্মাতা-প্রযোজকদের নিয়েও মিশ্র মন্তব্য করছেন।

তবে এই বিতর্ক অযৌক্তিক বলেই মনে করছেন ছবির নায়ক ও পরিচালক। তারা জানালেন, ছবির গল্পের প্রয়োজনেই এমন গান তৈরি করা হয়েছে। ‘দহন’ ছবিতে সিয়াম একজন মাদকাসক্ত বখে যাওয়া যুবকের ভূমিকায় অভিনয় করেছেন। তার চরিত্রের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই গান। এখন হয়ত দর্শকরা বুঝতে পারছেন না। তবে পুরো ছবিটি দেখার পর সবার ভুল ধারণা ভেঙে যাবে।

এদিকে গানটির কথা নিয়ে বিতর্ক হলেও এর দৃশ্যায়ন ও সিয়ামের পারফর্মেন্স নজর কেড়েছে সবার। শুধু সিয়ামই নন, গানের দৃশ্যে দেখা গেছে নায়িকা পূজা চেরিকেও।

‘হাজীর বিরিয়ানি’ গানের কথা লিখেছেন কলকাতার প্রিয় চট্টোপাধ্যায়। সুর ও সংগীতের পাশাপাশি গানটি গেয়েছেন আকাশ সেন। গানটির র‍্যাপ অংশে কণ্ঠ দিয়েছেন নায়ক সিয়াম আহমেদ। এর মাধ্যমেই প্রথমবারের মতো কোনো গানে কণ্ঠ দিয়েছেন সিয়াম।

সাব্বির// এসএমএইচ//১৫ই অক্টোবর, ২০১৮ ইং ৩০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.