তিনটি কৃত্রিম চাঁদ তৈরি করা হবে!

0

প্রযুক্তি ডেস্ক :

চীনের সিচুয়ান প্রদেশের চেংডু শহরে অবস্থিত তিয়ানফু নিউ ডিস্ট্রিক্ট সিস্টেম সায়েন্স রিসার্চ ইন্সটিটিউটের প্রধান ইউ চুনফেং জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে তারা তিনটি কৃত্রিম চাঁদ তৈরি করবেন তারা।

সেগুলো কোন কক্ষপথে, কীভাবে রাখা হবে তা আগামী দু’‌বছরের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। তারপর ২০২২ সালে ওই তিনটি কৃত্রিম চাঁদ মহাকাশে পাঠানো হবে। ওই চাঁদগুলো আসলে বড় উপগ্রহ, যাতে থাকবে বড় বড় আয়না, যা সূর্যের আলো পৃথিবীতে আরও বেশি ভালো করে প্রতিফলিত করবে।

চুনফেং বলেছেন, আয়না থেকে প্রতিফলিত সূর্যালোক প্রায় ৩৬০০–৬৪০০ বর্গফুট এলাকা আলোকিত করবে এবং তার ঔজ্জ্বল্য চাঁদের থেকে প্রায় আটগুণ বেশি হবে। চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে ৩৮০০০০ কিলোমিটার দূর থেকে। আর কৃত্রিম চাঁদগুলি পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার দূরের কক্ষপথে রাখা হবে বলে সিন্ধান্ত নিয়েছেন চীনা মহাকাশ বিজ্ঞানীরা।

এদিকে কৃত্রিম চাঁদের ফলে দিন-রাতের তারতম্যে পার্থক্য হয়ে পৃথিবীর জীবনচক্রে বিঘ্ন ঘটতে পারে বলে মনে করছেন অন্যান্য দেশের বিজ্ঞানীরা। তাদের আশ্বস্ত করে চুনফেং বলেছেন, ওই প্রতিফলিত আলো যেহেতু মানুষের তৈরি তাই তা নিয়ন্ত্রণ করা যাবে। এবং কোনও প্রাকৃতিক দুর্যোগ ঘটলে সেখানে রাতে উদ্ধারকাজে যে বাধা হয় তা আর হবে না। পৃথিবী থেকে ওই চাঁদগুলোকে উজ্জ্বল তারার মতোই দেখতে লাগবে বলে জানিয়েছেন তিনি।

সাব্বির// এসএমএইচ//২০শে অক্টোবর, ২০১৮ ইং ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.