অপরিচিত কিছু দর্শনীয় স্থান

0

লাইফস্টাইল ডেস্ক :

পৃথিবীর পরিচিত আকর্ষণীয় স্থানগুলোর কথা আমরা জানি। এ সকল প্রচলিত দর্শনীয় স্থানগুলো ছাড়াও আরো অনেক চমৎকার, প্রাচীন বিল্ডিং রয়েছে যা সম্পর্কে অনেক আগ্রহী ভ্রমণকারীরা আগে শোনেননি।

দ্য গ্রেট মস্ক অফ ডেন্নি, মালি জেনের এই মসজিদটি ১০০ বছরের পুরনো এবং এটি ইট-কাদার তৈরি পৃথিবীর সবচেয়ে বড় মসজিদ। একটা সময় এই মসজিদ দর্শন করার ক্ষেত্রে টুরিস্টদের নিষিদ্ধ করে দেয়া হয়।

চান্দ বাওরি, ইন্ডিয়াঃ চান্দ বাওরি ভারতের রাজস্থানের আভানেরি নামের একটি গ্রামে অবস্থিত। এটি ৮০০ এবং ৯০০ খ্রিস্টাব্দে নিকুম্ব রাজবংশের রাজা চান্ডা দ্বারা নির্মাণ করেছিল। এটি বিশ্বের সবচেয়ে পুরনো এবং গভীরতম সিঁড়িগুলোর একটি।

দেরাওয়ার ফোর্ট, পাকিস্তানঃ স্কয়ার গঠনের এই বিস্ময়কর দেরাওয়ার তৈরি করা হয়েছিল ১৭৩৩ সালে। দূর্গটি গঠিত হয়েছিল ৪০টি বুরুজ নিয়ে। স্থানিয় নাগরিকরাও এর অস্তিত্ব সম্পর্কে খুব বেশি জানেন না।

স্টারি মোস্ট (পুরনো ব্রিজ), বসনিয়া-হার্জেগোভিনাঃ পথচারীদের জন্য এই ব্রিজটি মোস্টার শহরের নেরেটভা নদীর উপর তৈরি করা হয়। ব্রীজের উপর থেকে নেরেটেভা নদীর ঠাণ্ডা পানিতে বাঞ্জি জাম্পিং করার একটি বিশেষ ব্যবস্থা আছে।

ফোর্ট আলেকজান্ডার দ্য ফার্স্ট, রাশিয়াঃ আলেকজান্ডার দ্য ফার্স্ট কেল্লাটি সাধারণত প্লেগ ফোর্ট হিসেবেই পরিচিত। এটি ১৯ শতকের মাঝামাঝি বাল্টিক জলপথ রক্ষা করার জন্য একটি কৃত্রিম দ্বীপের উপর নির্মিত হয়েছিল।

সাব্বির// এসএমএইচ//২৩শে অক্টোবর, ২০১৮ ইং ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

 

Share.

Comments are closed.