সমীকরণে ‘ঝুলন্ত’ নেতারা, চিঠি পাবেন মনোনীতরা

0

নিজস্ব প্রতিবেদক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা নানা সমীকরণে ‘ঝুলন্ত’ রয়েছেন। দলটির প্রাথমিক তালিকা করা হলেও মহাজোট গঠন ও অন্যান্য শরীকদের আসন সংক্রান্ত বণ্টন নিশ্চিত না হওয়ায় এ ‘অনিশ্চয়তা’ কাটছে না। আগামী দুই-একদিনের মধ্যে খসড়া তালিকা চূড়ান্ত হওয়ার পর মনোনীতদের চিঠি দেয়া হবে।

জানা গেছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের অন্তত চারজন নিজ আসনে মনোনয়ন পাওয়া বিষয়ে অনিশ্চয়তায় রয়েছেন খসড়া তালিকা অনুযায়ী। ওই সব নেতাদের মনোনয়ন অনিশ্চয়তার পেছনে দলের অন্যান্য কেন্দ্রীয় নেতারা আলোচনায় রয়েছেন।

আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্যদের দেয়া তথ্য অনুযায়ী, জোট ছাড়া আওয়ামী লীগের প্রার্থীদের একটি খসড়া তালিকা করা হয়েছে। সেই তালিকায় যাদের নাম নেই তারা নিয়মিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে নানাভাবে তদবির করার চেষ্টা করছেন। পাশাপাশি জোট নেতাদের সঙ্গে আলোচনা করে মহাজোটের প্রার্থী তালিকা চূড়ান্ত করার পরই ঘোষণার চিন্তা রয়েছে বলে জানান সংসদীয় বোর্ডের ওই সদস্য।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলের প্রভাবশালী একজন যুগ্ম সাধারণ সম্পাদকের নাম নেই খসড়া প্রার্থী তালিকায়। যুগ্ম সাধারণ সম্পাদকের ওই আসনে একজন সেলিব্রেটিকে মনোনয়ন দেয়া হতে পারে। খসড়া তালিকা অনুযায়ী দুইজন সাংগঠনিক সম্পাদকের নিজ জেলার আসনে মনোনয়ন অনিশ্চিত হয়ে পড়েছে। ওই দুই সাংগঠনিক সম্পাদককের মধ্যে একজনকে ঢাকায় একটি আসনে মনোনয়ন দেয়া হতে পারে বলে আলোচনা চলছে।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রে দাবি অনুযায়ী, দলীয় মনোনয়ন পেতে আলোচনায় অনেকটা এগিয়ে আছেন সাবেক একজন ছাত্র নেতা, যার আসনে বিগত দুই সংসদের দায়িত্বশীল একজন বর্তমানে সংসদ সদস্য হিসেবে রয়েছেন। বিভিন্ন অঞ্চলে আলোচিত-সমালোচিত, জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা বেশ কয়েকজন সংসদ সদস্যের নাম নেই খসড়া প্রার্থী তালিকায়।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের একজন সদস্য বলেন, আমরা প্রাথমিক তালিকা করেছি। সেখানে আমাদের প্রার্থীর ক্ষেত্রে জনপ্রিয়তা, গণসম্পৃক্ততা বিবেচনা করা হয়েছে। খসড়া তালিকায় যাদের নাম আছে তারা কোনো দুর্নীতির সঙ্গে জড়িত কি না সে বিষয়ে খোঁজ নেয়া হচ্ছে। আমাদের জোটভুক্ত দলগুলোর চাহিদা অনুযায়ী খসড়া তালিকায় কিছু পরিবর্তন করা হবে। সব মিলিয়ে সেই তালিকা চূড়ান্ত করা হবে।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের অন্যতম সদস্য রমেশ চন্দ্র সেন বলেন, খসড়া করা হয়েছে। আজ (সোমবার) ও আগামীকাল বসা হবে। চূড়ান্ত হওয়ার পর আমাদের মনোনয়ন বোর্ডের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে মনোনীত প্রার্থীদের চিঠি দেয়া হবে।

সাব্বির// এসএমএইচ//১৯শে নভেম্বর, ২০১৮ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.