প্রাণীদের সব তথ্য এক জায়গায়:অনলাইনে চট্টগ্রাম চিড়িয়াখানা

0

সাব্বির আহমেদ, চট্টগ্রাম:

চিড়িয়াখানা ঘুরে ঘুরে দেখা প্রাণীর তথ্য মিলছে এবার অনলাইনে। চিড়িয়াখানাতে না গিয়েও অনলাইনে সব প্রাণীদের তথ্য জানা যাবে। শুধু তাই নয়, কোন প্রাণীর কি অবস্থা, কোন কোন প্রাণী চিড়িয়াখানাতে আছে এবং আরো কোন কোন প্রাণী সামনে চিড়িয়াখানাতে আসবে সে তথ্যও মিলবে ওয়েবসাইটে। এতো সব তথ্যের ভান্ডার হাতের মুঠোয় নিয়ে এসেছে চট্টগ্রাম চিড়িয়াখানা।
১৯৮৯ সালে প্রতিষ্টিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। ৬ একর জায়গার উপর বানর, সিংহ, হরিণ ও হনুমান এই চারপ্রজাতির ১৬টি প্রাণী নিয়ে যাত্রা শুরু হয় শুরু হলেও এখন চিড়িয়াখানায় ৭২ প্রজাতির মোট ২৮০টি প্রাণী রয়েছে। যার মধ্যে ৩০ প্রজাতির স্তন্যপায়ী, ৩৮ প্রজাতির পাখি ও ৪ প্রজাতির সরীসৃপ। দিন দিন বাড়ছে চিড়িয়াখানার প্রাণীর সংখ্যা। সর্বশেষ চিড়িয়াখানায় নতুনভাবে সংযোজন করা হয়েছে মিনি এভিয়ারি। ১৭ হাজার বর্গফুট আয়তন নিয়ে গড়ে তোলা এভিয়ারিতে ৬ প্রজাতির ৩৪২টি পাখি রয়েছে। বর্তমানে প্যারা হরিণ, ধনেশ, তিতির, হনুমান, লাভ বার্ড, লাফিং ডাভ, ফিজেন্ট, রিংনেড প্যারোট, কোকাটেইল, ম্যাকাওসহ নানান প্রাণী ও পাখির সংযোজন করা হয়েছে চিড়িয়াখানায়।
চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কমিটির সভাপতি এবং জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, আমরা সবকিছু এখন ডিজিটালাইজড করছি। তাই চিড়িয়াখানাকেও ডিজিটালাইজেশনের বাইরে রাখিনি। তাই অনলাইনেও চট্টগ্রাম চিড়িয়াখানাকে দেখার সুযোগ করে দিয়েছি। আজ থেকে অনলাইনে চিড়িয়াখানার যাত্রা শুরু হলো। এর মাধ্যমে আমরা চিড়িয়াখানার সার্বিক অবস্থা সব সময় পর্যবেক্ষণ করতে পারবো।
গত বুধবার আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম চিড়িয়াখানার ডিজিটালাইজড (চিটাগাংজু ডট জিওবি ডট বিডি) ওয়েবসাইট উদ্বোধন করা হয়। চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান ওয়েবসাইটটি উদ্বোধন করেন।
ওয়েবসাইটটিতে চিড়িয়াখানার যাবতীয় তথ্য সন্নিবেশিত করা হয়েছে। সেখানে প্রত্যেক প্রাণীদের তালিকা, তাদের কার্যকলাপ, খাদ্য প্রণালীর তথ্য যেমন মিলবে তেমনি তাদের বিচরণের স্থান এবং কোন কোন দেশে পাওয়া যায় তার তালিকা পাওয়া যাবে। ওয়েব সাইটের মাধ্যমে চট্টগ্রাম চিড়িয়াখানাকে বিশে^র কাছে তুলে ধরতে চায় কর্তৃপক্ষ।
চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব এবং হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানার যাবতীয় তথ্য নিয়ে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। যেখানে চিড়িয়াখানার যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে। যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন স্থান থেকে চট্টগ্রাম চিড়িয়াখানার খবর পাবে।

সাব্বির// এসএমএইচ//৬ই ডিসেম্বর, ২০১৮ ইং ২২শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.