খালেদা জিয়া প্রার্থীতা ফিরে পাবেন কিনা জানা যাবে কাল

0

নিজস্ব প্রতিবেদক:

নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক তিনটি আসনের মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার করা রিটের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামিকাল আদেশের দিন ধার্য করেছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ রিটের শুনানি নিয়ে আদেশের দিন ধার্য করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

কারাগারে থেকে ফেনী-১, বগুড়া ৬ ও ৭ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন খালেদা জিয়া। তবে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের আলোকে সাবেক প্রধানমন্ত্রীর ওই আবেদন গ্রহণযোগ্য নয় বলে শনিবার জানায় নির্বাচন কমিশন। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রোববার হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বাতিলের রায় রোববার বহাল রাখেন নির্বাচন কমিশন।

শনিবার প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন কমিশনার খালেদার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। তবে কমিশনার মাহবুব তালুকদার খালেদার মননয়োনপত্র বৈধ বলে ঘোষণা দেন। এর আগে এই তিনটি আসনে জমা দেয়া খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

যেখানে দুই বছরের বেশি কারাদণ্ড থাকায় খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয় বলে উল্লেখ করা হয়।

সাব্বির// এসএমএইচ//১০ই ডিসেম্বর, ২০১৮ ইং ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.