৪৮ চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে

0

প্রযুক্তি ডেস্ক :

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে খুব শিগগিরই সম্প্রচার সেবা শুরু করতে যাচ্ছে দেশি-বিদেশি ৪৮টি টেলিভিশন চ্যানেল। সেই সঙ্গে রাষ্ট্রীয় ৩টিসহ দেশের অন্তত দশটি টিভি চ্যানেল আগামী মার্চ থেকে বাণিজ্যিকভাবে সেবা নেয়া শুরু করবে।

এ লক্ষ্যে সম্প্রতি ডিটিএইচ কোম্পানি রিয়ালভিউ ও বিসিএসসিএল’র সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) সূত্রে এসব তথ্য জানা গেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সম্প্রচার সেবা নেয়া রাষ্ট্রীয় তিন চ্যানেলগুলোর মধ্যে রয়েছে- বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি চট্টগ্রাম। এছাড়া বেসরকারি চ্যানেলগুলোর মধ্যে রয়েছে- সময় টিভি, ডিবিসি নিউজ, ইন্ডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা ও বৈশাখী টিভি।

বিসিএসসিএল বলছে, এর বাইরে দুটি স্থানীয় ভিস্যাট কোম্পানির সঙ্গেও দ্রুত চুক্তিতে যাবে তারা। এটি হলে দ্রুততার সঙ্গে আয় করতে শুরু করবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

চলতি বছরের ১১ মে বিশ্বের ৫৭তম দেশ হিসাবে স্যাটেলাইট জগতে নাম লেখায় বাংলাদেশ। এর নিয়ন্ত্রণ নিয়ে প্রথমে দেশে সেবা দেয়ার প্রস্তুতি নেয় বিসিএসসিএল।

এরইমধ্যে রাষ্ট্রীয় টেলিভিশনসহ দেশের বেসরকারি কয়েকটি টেলিভিশন পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহার করছে। বিনামূল্যেই তার এ সেবা পাচ্ছে। যা আগামী মার্চ থেকে বাণিজ্যিকভাবে শুরু হবে। দুই মাস পরীক্ষামূলক ব্যবহারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা সম্পূর্ণ ক্রটিমুক্ত হবে।

বর্তমানে বিদেশি স্যাটেলাইট সেবা নিয়ে প্রতি মেগাহার্জ ব্যান্ডউইথের জন্য গড়ে তিন লাখ ৩২ হাজার টাকা দিতে হচ্ছে টিভি চ্যানেলগুলোকে। এক্ষেত্রে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ক্ষেত্রে এই মূল্য আরো কম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সাব্বির// এসএমএইচ//২৭শে ডিসেম্বর, ২০১৮ ইং ১৩ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.