বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননা করায় বিশ্ববিদ্যালয় কর্মকর্তা বরখাস্ত

0

নিজস্ব প্রতিবেদক:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ড. আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠিতে আবদুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়। বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডার বিনা অনুমতিতে বণ্টনের দায়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার দুপুরে জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদ বলেন, প্রশাসনের অনুমতি ছাড়া ডেস্ক ক্যালেন্ডার বিতরণের দায়ে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে এ বিষয়ে এখনও আমি চিঠি পাইনি।

জানা যায়, ১২ পৃষ্ঠার ডেস্ক ক্যালেন্ডার ছেপেছে বিশ্ববিদ্যালয়। সেই ক্যালেন্ডার স্পাইরাল বাইন্ডিং করায় একটি পাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবির মাথার কিছু অংশ অনাকাঙ্ক্ষিতভাবে কাটা পড়েছে। অন্য একটি পেজেও একই সমস্যা হয়েছে। সেই ক্যালেন্ডার বিতরণও করা হয়েছে। এরপর শুরু হয় বিতর্ক। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননার অভিযোগ ওঠে। একপর্যায়ে তোলপাড় সৃষ্টি হয়।

এ ঘটনার পর প্রত্যাহার করে নেয়া হয় ওই ক্যালেন্ডার। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনিবার্য কারণবশত ডেস্ক ক্যালেন্ডার প্রত্যাহার করা হয়েছে বলে বিজ্ঞপ্তি দেয়। অপর এক চিঠিতে বিনা অনুমতিতে ক্যালেন্ডার বিতরণ করায় জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদকেও সাময়িক বরখাস্ত করা হয় বলে জানায়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ড. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি বলা হয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জানানো যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর জনসংযোগ শাখা কর্তৃক বিতরণকৃত ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডার অনিবার্য কারণবশত প্রত্যাহার করা হলো। এ প্রেক্ষিতে ডেস্ক ক্যালেন্ডার যদি কারো কাছে থেকে থাকে জনসংযোগ শাখায় ফেরত পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

সাব্বির// এসএমএইচ//১৪ই জানুয়ারি, ২০১৯ ইং ১লা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.