শীতে কীভাবে ঘরে করবেন ফল বাগান?

0

লাইফস্টাইল ডেস্ক :

প্রতিদিন বাইরের নানা রকম কাজে সময় কাটান নিশ্চয়ই? তাই ঘরে ফিরে কি পেতে চান সবুজের ছোঁয়া। তাহলে নিজের ঘরেই তৈরি করে ফেলুন ফল বাগান। শীতে অনেক ফল গাছ সহজেই ফল দেন এবং তা ঘরের শোভাও বাড়বে। জেনে নিন ঘরে ফল বাগান করার কিছু সহজ উপায়।

আপেল খেয়ে ফেলে দেয়া আপেলের বীজ থেকেই সঠিক পদ্ধতিতে গাছ হয়ে উঠতে পারে। তবে খেয়াল রাখবেন, অন্তত দুই ধরণের আপেলের বীজ মিলিয়ে যেন লাগানো হয়। তাহলেই অল্প সময়েই ফল দেবে গাছ।

বেদানা গাছ শীতকালে ফলানোর জন্য উপযুক্ত। ফলের বীজ গরম পানিতে ভাল করে ধুয়ে মাটিতে পুঁতে দিন। তাপমাত্রা অনুযায়ী প্রয়োজনমতো পানি দিতে হবে। ১০ থেকে ১২ সপ্তাহের মধ্যে চারা আসবে। এরপর পর্যাপ্ত রোদে গাছ বড় হয়ে উঠবে।

টকমিষ্টি ফল চেরি নিজের বাগানে পেতে হলে, একটু পরিশ্রম করতে হবে। বসন্ত শুরুর সময়টা চেরির জন্য সব থেকে ভাল। তবে এর জন্য একটু বেশি জায়গা প্রয়োজন। কোনো গাছের কাছে বা ছাউনির নিচে চেরি গাছ হবে না।

স্ট্রবেরি ফলের বীজ থেকেই স্ট্রবেরি গাছ হয়। তবে আবহাওয়া উপযুক্ত হওয়া চাই। আর শীতকালই এই গাছ লাগানোর জন্য উপযুক্ত। তাপমাত্রা একেবারে কমে গেলেই শুরু করুন স্ট্রবেরি চাষ।

আমাদের মতো গ্রীষ্মপ্রধান দেশেই ডুমুর গাছ জন্মায় খুব সহজে। আর এর জন্য জায়গাও কম লাগে। এছাড়া ডুমুরের উপকারিতা তো সকলেরই জানা।

বেশিরভাগ লেবু গাছ নিজে থেকেই বড় হয়ে ওঠে। ফলের উপকারিতা তো আছেই, এছাড়া ভূমিক্ষয় রোধে লেবুগাছের উপকারিতা অনেক।

সাব্বির// এসএমএইচ//১৪ই জানুয়ারি, ২০১৯ ইং ১লা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

Comments are closed.