শ্রমিকদের পাঁচ ডিজিটের ‘১৬৩৫৭’ হেল্পলাইন চালু

0

নিজস্ব প্রতিবেদন:

শ্রম পরিস্থিতি, ঘোষিত মজুরি বাস্তবায়ন এবং যেকোনো পরিস্থিতি জানানোর জন্য ‘১৬৩৫৭’ হেল্পলাইন সেবা চালু করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এ সেবার আওতায় কর্মক্ষেত্রে নিয়োজিত শ্রমিক কোনো চার্জ ছাড়াই দিনরাত ২৪ ঘন্টা তাদের অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ পে‌লে সংশ্লিষ্টরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠা‌নে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এই হেল্প লাইন সেবার উদ্বোধন করেন।পাঁচ ডিজিটের ‘১৬৩৫৭’ হেল্পলাইন এরই মধ্যেই চালু হয়েছে।

হটলাইন উদ্বোধন শেষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়  আয়োজিত তৈরি পোশাক শিল্প খাতে সমন্বিত শ্রম-ব্যবস্থাপনা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান এতে সভাপতিত্ব করেন।আলোচনা সভায় অংশ নিয়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, রপ্তানি আয়ের প্রধান খাত এই গার্মেন্টসের জন্য ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন একটি কঠিন কাজ। কারণ সব মালিকের সক্ষমতা সমান নয়। তারপরও মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে আর কোনো অস্থিরতা সৃষ্টি হোক আমরা তা চাই না।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, সার্বক্ষণিক শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে আমরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ কর্মকর্তাদের সদস্য করে ২৯টি পর্যবেক্ষণ কমিটি গঠন করেছি। কমিটির সদস্যরা ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নের বিষয় মনিটরিং করবেন। আর প্রতিনিয়ত শ্রমিকদের সঙ্গে সংযোগ থাকতে টোল ফ্রি হেল্প লাইন চালু থাক‌বে।

তিনি আরোও বলেন, এই কমিটির সদস্যরা কোনো কারখানায় শ্রমিক ছাঁটাই বা চাকরিচ্যুতির ঘটনা ঘটলে আইনানুগভাবে নিষ্পত্তি করবে। কোনো বিশৃঙ্খলা দেখা দিলে কারখানায় যাবেন এবং মালিক-শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। এই কমিটির সদস্যরা তাদের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য মালিকদের সাথে আলোচনা করে প্রতিটি কারখানায় ফোকাল পয়েন্ট নির্ধারণ করবেন। সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে মন্ত্রণালয়ে নিয়মিত প্রতিবেদন পাঠাবেন।

  নিলা চাকমা/এসএমএইচ//  বৃহস্পতিবার, ৩১ জানুয়ারি ২০১৯, ১৮ মাঘ ১৪২৫  
Share.

Comments are closed.