১২২টি উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীদের নাম ঘোষণা

0

নিজস্ব প্রতিবেদক:

দ্বিতীয় ধাপে আরও ১২২টি উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। আজ রোববার ধানমণ্ডিতে দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‌‌‘যোগ্যতার নিরিখে ও তৃণমূলে জনপ্রিয়দেরই দলীয় প্রার্থী করা হয়েছে। যাদের জয়ী হওয়ার সম্ভাবনা বেশি তাদের প্রার্থী করা হয়েছে। প্রার্থী চূড়ান্ত করেছেন দলীয় প্রধান শেখ হাসিনা।’

সেতুমন্ত্রী বলেন, ‘এটি তালিকা প্রকাশের দ্বিতীয় ধাপ। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ১৯ সদস্যের মনোনয়ন বোর্ড এ তালিকা চূড়ান্ত করেছে।’

দলীয় সূত্রে জানা গেছে, গতকাল শনিবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় দ্বিতীয় ধাপের মনোনয়ন চূড়ান্ত করা হয়। এর পরই আজ মনোনয়ন ঘোষণা করা হলো।

তালিকায় যাদের নাম রয়েছে, তারা হলেন- ঠাকুরগাঁও সদরে অরুনাংশ দত্ত টিটো, পীরগঞ্জ উপজেলায় আখরুতারুল ইসলাম, রানীশৈংকলে সাইদুল হক, হরিপুরে জিয়াউল হাসান, বালিয়াডাঙ্গীতে আহসান হাবিব, পীরগাছায় আবদুল্লাহ আল মাহমুদ, তারাগঞ্জে আনিসুর রহমান, বদরগঞ্জে ফজলে রাব্বি, কাউনিয়ায় আনোয়ারুল ইসলাম, রংপুরের পীরগঞ্জে নূর মোহাম্মদ মণ্ডল, গঙ্গাচড়ায় রুহুল আমিন।

আগামী ১৮ মার্চ পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ভোটগ্রহণ হবে। এর আগে গত ১০ মার্চ ৮৭টি উপজেলায় ভোটগ্রহণের মধ্য দিয়ে শুরু হবে এবারের উপজেলা নির্বাচন। প্রথম ধাপের উপজেলাগুলোতে চেয়ারম্যান পদে ৮৭ প্রার্থীর নাম গতকাল শনিবারই ঘোষণা করে আওয়ামী লীগ।

দ্বিতীয় ধাপে রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা এবং দিনাজপুর চারটা জেলার সব উপজেলা, রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ আর পাবনা জেলার সবগুলো উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। সিলেট বিভাগের সিলেট এবং মৌলভীবাজারের সব উপজেলা, ঢাকা বিভাগের গোপালগঞ্জ এবং ফরিদপুর জেলার সব উপজেলায়ও ভোট হবে এই দফায়।

এ ছাড়া চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রামের উপজেলা (সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, রাউজান, মীরসরাই ও হাটহাজারী) রাঙামাটি, খাগড়াছড়ি আর বান্দরবান জেলার সব উপজেলা এবং নোয়াখালীর হাতিয়া ও কক্সবাজারের চকরিয়া উপজেলায় এই ধাপে ভোট হবে।

এবার পাঁচ ধাপে উপজেলায় ভোট করার সিদ্ধান্ত হয়েছে। ১০ মার্চ ও ১৮ মার্চের পর তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ হবে ভোটগ্রহণ। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

তবে এবারের উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি ও তাদের রাজনৈতিক মিত্ররা। এই অবস্থায় দলীয় প্রতীকে স্থানীয় সরকারের এই নির্বাচনে ভাইস চেয়ারম্যানের দুটি পদে দলীয়ভাবে প্রার্থী না দিয়ে উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

 

নিলা চাকমা/এসএমএইচ//  রোববার, ১০ ফেব্রুয়ারি ২০১৯, ২৮ মাঘ ১৪২৫
Share.

Comments are closed.