থাই কারাগার থেকে ফিরেলেন অস্ট্রেলিয়ার ফুটবলার

0

আন্তর্জাতিক ডেস্ক :

দীর্ঘ দুই মাস থাইল্যান্ডের কারাগারে আটক থাকার পর ছাড়া পেয়ে অস্ট্রেলিয়া পৌঁছেছেন ফুটবলার হাকিম আল-আরাবী। তাঁর বিরুদ্ধে বাহরাইনে একটি থানায় ভাঙচুরের অভিযোগ আনা হয়। দেশটির আদালত তাঁকে ১০ বছরের কারাবাসেরও সাজা দেয়। গত নভেম্বরে স্ত্রীসহ থাইল্যান্ড ভ্রমণে গেলে বাহরাইন কর্তৃপক্ষের অনুরোধে তাঁকে আটক করে থাই পুলিশ। তবে অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেন হাকিম।

গত সোমবার ছাড়া পেয়েই মেলবোর্নের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন হাকিম আল-আরাবী। মেলবোর্নের পেসকো ভ্যালে ফুটবল ক্লাবের খেলোয়াড় হাকিম অস্ট্রেলিয়ায় শরণার্থী হিসেবে অবস্থান করছেন। তিনি বাহরাইনের নাগরিক। থাই কর্তৃপক্ষ জানিয়েছে, অস্ট্রেলিয়া ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার চাপের মুখে হাকিমকে মুক্ত করতে বাধ্য হয়েছে তারা।

২০১৪ সালে রাজনৈতিক আশ্রয় নিয়ে বাহরাইন ছেড়ে অস্ট্রেলিয়ায় চলে আসেন হাকিম। এরপর দেশটির মেলবোর্নে বসবাস শুরু করেন এবং পেশাদার ফুটবল হিসেবে তাঁর পরিচয় গড়ে তোলেন। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে তাঁর ভক্তরা ভিড় করেন। সেই সঙ্গে পরিবার ও শুভানুধ্যায়ীরাও উপস্থিত ছিলেন। বিমানবন্দরে সাংবাদিকদের হাকিম বলেন, ‘আমি শুধু অস্ট্রেলিয়াকে ধন্যবাদ দেব এবং যারা আমাকে সমর্থন করেছে। এখানকার সবাইকে আবার দেখতে পেয়ে খুব ভালো লাগছে। আমার অস্ট্রেলিয়ার নাগরিকত্ব নেই। তবে আমার দেশ অস্ট্রেলিয়া।’

হাকিম অস্ট্রেলিয়ার ফুটবলে এসেছেন অস্ট্রেলিয়ার সাবেক জাতীয় ফুটবলার ক্রেগ ফস্টারের হাত ধরে। বিমানবন্দরে হাকিমকে দেখতে এসে ক্রেগ বলেন, ‘এই ছেলেটি অস্ট্রেলিয়ার বর্তমান সময়ের সবচেয়ে বিখ্যাত যুবক হতে পারে। ছেলেটি মানবাধিকার রক্ষা করেছে। তাকে অস্ট্রেলিয়া ফিরিয়ে আনতে যারাই সহমত দিয়েছেন, সবার জন্যই আমি গর্বিত।’ হাকিম শিগগিরই মাঠে ফিরবেন বলে আশাবাদী তিনি।

নিলা চাকমা/এসএমএইচ//  বুধবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৯,১ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
Share.

Comments are closed.