কথাসাহিত্যিক শফীউদ্দন আর আমাদের মাঝে নেই

0

চট্টগ্রাম ব্যুরো:

বরেণ্য কথাসাহিত্যিক শফীউদ্দিন সরদার আর নেই। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৭টার দিকে নাটোর শহরে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
শফীউদ্দীন সরদার গত বেশ কিছুদিন ধরে কিডনি ও ফুসফুসজনিত জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার স্ত্রী জীবিত আছেন এবং তাদের চার ছেলে ও চার মেয়ে আছেন।
বৃহস্পতিবার মাগরিবের নামাজের পর নাটোর শহরের গাড়িখানা মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে সেখানের কবরস্থানে প্রয়াতের মরদেহ দাফন করা হবে।
সুপরিচিত কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার, ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয় থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত সময়কালের ওপর ১৭টি ঐতিহাসিক উপন্যাস এবং গল্প, কবিতা ও পাঠ্যবই মিলে অর্ধশতাধিক গ্রন্থ রচনা করেছেন।
তার পাঠক সমাদৃত গ্রন্থের মধ্যে রয়েছে বখতিয়ারের তলোয়ার, গৌড় থেকে সোনার গাঁ, বার পাইকার দুর্গ, দাবানল, যায় বেলা ‌অবেলায়, শেষ প্রহরী, সূর্যাস্ত, চলন বিলের পদাবলী ও রাজনন্দিনী।
১৯৩৫ সালের ১ মে শফীউদ্দীন সরদারের জন্ম হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস এবং ইংরেজি সাহিত্যে ডাবল এম.এ করার পর ইউনিভার্সিটি অব লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন তিনি। রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনা করেছেন বরেণ্য এই কথাসাহিত্যিক। তিনি রাণী ভবানী মহিলা কলেজ, বানেশ্বর ডিগ্রি কলেজসহ বিভিন্ন কলেজে অধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেন। এর আগে তিনি সরকারের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যচর্চা করতেন। অবসর জীবনের পুরোটা সময় নাটোরে বসেই এই গুণী লেখক নিরলসভাবে সাহিত্য চর্চায় আত্মনিয়োগ করেন। তিনি গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

 নিলা চাকমা/এসএমএইচ//  বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২ ফাল্গুন ১৪২৫

Share.

Comments are closed.