নির্দিষ্ট আইন মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করুন : চট্টগ্রামে শিক্ষামন্ত্রী

0

চট্টগ্রাম ব্যুরো :

আজ থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, প্রত্যোকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় সঠিকরূপে পরিচালনার জন্য নির্দিষ্ট আইন রয়েছে। আইন মেনে প্রতিষ্ঠানগুলো কার্যক্রম পরিচালনা করতে হবে।

এসব উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষাক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, তা প্রশংসনীয়। বক্তব্যের শুরুতে শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষাখাতকে অগ্রাধিকার দিয়ে কাজ করছে শেখ হাসিনার সরকার। এজন্য বাজেটে শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হচ্ছে।

শিক্ষাখাতের সাফল্য তুলে ধরে ডা. দীপু মনি বলেন, বছরের প্রথমদিন প্রায় ৩৫ কোটি নতুন বই বিতরণ করা হচ্ছে। প্রাথমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষা ও উপবৃত্তি প্রদানের পাশাপাশি গঠন করা হয়েছে শিক্ষা সহায়তা ট্রাস্ট।

‘এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শেখ রাসেল কম্পিউটার ল্যাব স্থাপন, বিনা বেতনে অধ্যয়নের সুযোগসহ বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে আওয়ামী লীগ সরকার।’ গবেষণাকে গুরুত্ব দেওয়া হচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ সৃষ্টির লক্ষে বঙ্গবন্ধু ফেলোশিপ, জাতীয় বিজ্ঞান ফেলোশিপের আওতায় একাধিক ক্যাটাগরিতে ফেলোশিপ প্রদান করা হচ্ছে। পাশাপাশি উচ্চশিক্ষাকে আরও সহজলভ্য করার জন্য একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, পড়ালেখা মানসম্মত হতে হবে। নয়তো লক্ষ্য অর্জন সম্ভব নয়। বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান সাইদ আল নোমান বলেন, মানুষ বিশ্ববিদ্যালয়কে চিনবে শিক্ষার্থীর মাধ্যমে। তাদের সাফল্যে ফুটে উঠবে বিশ্ববিদ্যালয়ের মান।

অনুষ্ঠানে ইউনিভার্সিটির উপাচার্য এম. সেকান্দর খানসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকরাও বক্তব্য দেন। সমাবর্তন অনুষ্ঠানে প্রায় ৬শ’ গ্র্যাজুয়েটকে সনদ প্রদান করা হয়। া ১২০ জনকে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য পদক দেয়া হয়।

নিলা চাকমা/এসএমএইচ/   রোববার, ১০ মার্চ ২০১৯, ২৬ ফাল্গুন ১৪২৫

Share.

Comments are closed.