চট্টগ্রাম শিল্পকলা একাডেমীতে ‘হেসে খেলে শিখি’ মঞ্চস্থ

0

চট্টগ্রাম ব্যুরো :

বল্টু ছড়া প্রতিযোগির প্রস্তুতি নিচ্ছে। তার পুরষ্কার পেতেই হবে- তাই সে একটি ছড়া মুখস্থ করার চেষ্টা করে। কিন্তু সে কিছুতেই মনে রাখতে পারে না! লাল-ক্লাউন (ভাঁড়) ও হলুদ-ক্লাউন (ভাঁড়) বল্টুর জন্য একটা উপায় বের করে। তারা বল্টুর হাতের ছড়ার বইটি কিছুক্ষণের জন্য নিয়ে নেয় এবং নানা রকম মজা করে ছড়াটি উপস্থাপন করে। বল্টু ভীষণ আনন্দ পায়।
উপস্থাপনা শেষে ক্লাউনরা বল্টুকে তার ছড়ার বইটি ফিরিয়ে দেয়। কিন্তু বল্টু বইটি নিতে চায় না। কেন না; সবার সাথে মজা করতে করতেই তার শেখা হয়ে গেছে। বল্টু জানায়, এর পর থেকে সে প্রতিযোগিতায় অংশ নেবে আনন্দের জন্য- পুরষ্কার জেতার জন্য নয়।
শিশুতোষ নাটক ‘হেসে খেলে শিখি’র কাহিনী এটি। গ্রুপ থিয়েটার নাট্যাধারের সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ থেকে পাশ করা শারমিন সুলতানা রাশা রচিত এই নাটকটি গতকাল বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে মঞ্চস্থ হয়েছে। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন শারমিন সুলতানা রাশা। তার সাথে নির্দেশনায় আরো ছিলেন সালাউদ্দিন মাহমুদ বাপ্পী।
বিশ্ব শিশু নাট্য দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে নাটকটি পরিবেশন করে ‘বিটা শিশু নাট্য দল’। এটি ছিল নাটকটির প্রথম মঞ্চায়ন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করে মো. ইমন, বিজয়, মিরাজ, লিমা আক্তার, আরাফাত, সৌরভ, প্রিয়ন্তী, নিপুন, পারুল ও নিশু। মঞ্চ ও আলোক পরিকল্পনায় ছিলেন সালাউদ্দিন মাহমুদ বাপ্পী।
Share.

Comments are closed.