ক্রাইস্টচার্চে নিহতদের জন্য নিউজিল্যান্ডে জাতীয় স্মরণসভা

0

আন্তর্জাতিক ডেস্ক:

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের শ্রদ্ধা জানাতে আগামী শুক্রবার (২৯ মার্চ) জাতীয় স্মরণসভার আয়োজন করবে নিউজিল্যান্ড। রোববার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টায় আল-নূর মসজিদের কাছে হ্যাগলি পার্কে এই স্মরণসভা অনুষ্ঠিত হবে।

নিউজিল্যান্ডের বলেন, এই স্মরণসভা ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড ও সারা বিশ্বের মানুষদের একত্রিত হয়ে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ করে দেবে। তিনি বলেন, অপ্রত্যাশিত সেই সন্ত্রাসী হামলার পর থেকে আমাদের দেশের মানুষজন মর্মাহত। তারা হামলার শিকার সবার প্রতি সহমর্মিতা প্রকাশ করেছে। নিউজিল্যান্ডের মানুষ যে সহানুভূতিশীল, একাত্ম ও বৈচিত্র্যে বিশ্বাসী, সেটি আরও একবার দেখিয়ে দেয়ার সুযোগ এই স্মরণসভা।

আল-নূর মসজিদের কাছে হ্যাগলি পার্কে এই স্মরণসভা অনুষ্ঠিত হবে। এই মসজিদে হামলা চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেনটন ট্যারান্ট। তার হামলায় এই মসজিদের ৪০ জনের বেশি মুসল্লি নিহত হন। ওই সময় নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দল আল-নূর মসজিদে জুমআর নামাজ আদায় করতে গিয়েছিলেন। কিন্তু মসজিদে হামলার খবর শুনে তারা তাক্ষৎণিক সেখান থেকে চলে আসেন।

এদিকে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা তহবিল উত্তোলনকারী দুটি বৈশ্বিক ওয়েবসাইটের তথ্যমতে, হামলায় নিহত ব্যক্তিদের পরিবারদের সহায়তার জন্য রোববার সকাল পর্যন্ত প্রায় ৭৪ লাখ মার্কিন ডলার জমা পড়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত পরিবারগুলো চাইলে তাদের সরকারি খরচে নিউজিল্যান্ডের বাইরে অন্যত্র সরিয়ে নেয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী আরডার্ন।

উল্লেখ্য, ১৫ মার্চ শুক্রবার জুমআর নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত ৫ বাংলাদেশিসহ ৫০ জনের মৃত্যু হয়েছে। নিউজিল্যান্ডের ইতিহাসে অন্যতম ভয়াবহ এই হামলায় আহত হয় আরও প্রায় অর্ধশত।

 নিলা চাকমা/এসএমএইচ/   সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

Share.

Comments are closed.