চুলের রুক্ষতা কমাতে যা করতে হবে

0

লাইফস্টাইল ডেস্ক:

প্রত্যেকটি চুলের তিনটি ভাগ বা লেয়ার থাকে। ভেতরে অংশকে বলে মেডিওলা, মধ্য ভাগকে বলে করটেক্স, আর বাইরের অংশকে বলা হয় কিউটিকল। এই কিউটিকল চুলকে সুরক্ষা দেয়।

কিউটিকল ক্ষতিগ্রস্ত হলে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে পড়ে এবং চুলের উজ্জ্বলতা নষ্ট হয়। অতিরিক্ত সূর্যের আলোর সংস্পর্শে আসা, ক্লোরিনযুক্ত পানিতে সাঁতার কাটা, চুলে বিভিন্ন স্টাইল করা, ব্লো ডাই করা ইত্যাদি কিউটিকলকে ক্ষতিগ্রস্ত করে।

চুল রুক্ষ হয়ে পড়লে, এটি দূর করতে কিছু ঘরোয়া উপায় মেনে দেখতে পারেন। চুলের রুক্ষতা দূর করার কিছু উপায় জানিয়েছে টপ টেন হোম রেমেডি।

. নারকেল তেল

নারকেল তেল চুলের স্বাস্থ্যের জন্য ভালো। এটি চুলের রুক্ষতা কমাতে কাজ করে।

  • সপ্তাহে অন্তত তিন দিন চুলে নারকেল তেল মাখুন। তবে তেলটি চুলে মাখার আগে হালকা গরম করে নেবেন।
  • তিন টেবিল চামচ হালকা গরম নারকেল তেলের সঙ্গে আধা কাপ মধু মেশান। একে ভালোভাবে ব্লেন্ড করে চুলে মাখুন। ২০ থেকে ৩০ মিনিট পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার এই পদ্ধতি অনুসরণ করুন।

. ডিম

ডিম রুক্ষ চুলকে মসৃণ করতে উপকারী। ডিমের কুসুমের মধ্যে রয়েছে প্রোটিন, মিনারেলস ও অ্যাসেনসিয়াল ফ্যাটি এসিড। এগুলো চুলে পুষ্টি জোগায়।

  • একটি ডিম ভেঙে চুলে মাখুন। এবার মাথায় শাওয়ার ক্যাপ পরুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • দুটি ডিমের মধ্যে আধা কাপ দই মেশান। এর মধ্যে এক বা আধা টেবিল চামচ কাঠবাদামের তেল মেশাতে থাকুন যতক্ষণ না পর্যন্ত ক্রিমভাব আসে। এবার মিশ্রণটি চুলে মাখুন। একটি তোয়ালে দিয়ে মাথা ঢেকে নিন। ৩০ মিনিট পর হালকা শ্যাম্পু দিয়ে ধোন। দুই সপ্তাহ পরপর এই পদ্ধতি অনুসরণ করুন।

নিলা চাকমা/এসএমএইচ/মঙ্গলবার ১৪ মে ২০১৯, ৩১ বৈশাখ ১৪২৬

Share.

Comments are closed.