বকেয়া বেতনের দাবিতে এখনও রাজপথ ছাড়েনি আমিন জুট মিলের শ্রমিকরা

0

চট্টগ্রাম ব্যুরো:

বকেয়া বেতন আদায়, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে আজও রাজপথে আন্দোলনে নেমেছে রাষ্ট্রায়াত্ব পাটকল আমিন জুট মিলের শ্রমিকরা। আজ (১৪ মে) মঙ্গলবার সকাল থেকে দ্বিতীয় দিনের মতো মিলের প্রধান ফটকের সামনে এসব দাবিতে অবস্থান নেয় তারা।

আমিন জুট মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোস্তফা  জানান, আমাদের এখানে প্রায় তিন হাজার শ্রমিক কাজ করে। এসব শ্রমিকরা আজকে ১১ সপ্তাহ অর্থাৎ দুই মাসেরও অধিক সময় ধরে বেতন বঞ্চিত। আমাদের এখনও পর্যন্ত কোন মজুরী কমিশন বাস্তবায়ন করা হয়নি। আমরা দীর্ঘদিন ধরেই এসব নিয়ে কর্তৃপক্ষকে জানিয়ে আসছি। বিজেএমসি ও বস্ত্র ও পাট মন্ত্রী বরাবর চিঠিও পাঠিয়েছি। কিন্তু কর্তৃপক্ষের কোন ভ্রুক্ষেপ নেই। গেলো ১১ ও ১২ মে দুই দিন আমরা রাজপথে মিছিল ও সমাবেশ করেছি। আর গতকাল (১৩ মে) থেকে অনেকটা অপারগ হয়ে আমরা রাজপথে অবস্থান নিয়েছি। দাবী আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথেই থাকবো।

শ্রমিকদের আন্দোলনের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) পরিচালক (অর্থ) জনাব মোহাম্মদ তৌহিদ হাসনাত খান’কে জানান, আমরা ইতোমধ্যে জুন মাসের বেতনসহ ৩৩৮ কোটি টাকা চেয়ে মন্ত্রণালয় বরাবর একটি চিঠি পাঠিয়েছি। বিষয়টি নিয়ে আমাদের চেয়ারম্যান,সচিব, বস্ত্র ও পাট মন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী ওয়াকিবহাল। আশাকরছি শীঘ্রই বিষয়টির সমাধান হবে। তবে কবে নাগাদ হবে তা এখনই বলতে পারছিনা।

প্রসঙ্গত, বাংলাদেশ পাটকল কর্পোরেশনের নিয়ন্ত্রণাধীন আমিন জুট মিলের ছয়টি ইউনিট রয়েছে। এর মধ্যে দুইটি ইউনিট প্রায় সময়ই বন্ধ থাকে। অপর চারটি ইউনিটের কার্যক্রমও চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। একসময় এই পাটকলে দৈনিক গড়ে একশ মেট্রিক টন পাটজাত পণ্য উৎপাদিত হলেও এখন হয় মাত্র ৩২ মেট্রিক টন।

নিলা চাকমা/এসএমএইচ/মঙ্গলবার ১৪ মে ২০১৯, ৩১ বৈশাখ ১৪২৬

Share.

Comments are closed.