ওয়ানডের সেরা পাঁচ উইকেটরক্ষকের তালিকায় মুশফিক

0

স্পোর্টস ডেস্ক:

ত্রিদেশীয় সিরিজে বুধবার আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ দল। আইরিশদের করা ২৯২ রান তাড়া করতে নেমে ১৬০ রানে দ্বিতীয় উইকেট হারায় টাইগাররা। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে উইকেটে আসেন বাংলাদেশের ‘মি. ডিপেন্ডেবল’ খ্যাত মুশফিকুর রহিম। নিজের ইনিংসের শুরু থেকেই দারুণ খেলতে থাকা মুশফিক ৩৩ বলে পাঁচটি চারের সহায়তায় ৩৫ রান করে আউট হয়ে যান।

তবে এর আগেই অনন্য এক রেকর্ডে নাম লেখান ছোটখাটো গড়নের এই ক্রিকেটার। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সেরা পাঁচ উইকেটরক্ষক-ব্যাটসম্যানের তালিকায় ঢুকে গেছেন মুশফিক। ওয়ানডে ক্রিকেট ইতিহাসের পঞ্চম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে গতকাল ৫,০০০ রান পূর্ণ করেছেন মুশফিকুর রহিম। ৫০ ওভারের ক্রিকেটে ২০৪ ম্যাচে মুশফিকের নামের পাশে লেখা আছে ৫,৫২২ রান। তাই নতুন করে পাঁচ হাজারের ক্লাবে ঢোকার খবরে যে কেউ দোটানায় পড়ে যেতে পারেন। তবে আসল কথা হচ্ছে, নিজের খেলা ২০৪ ওয়ানডেতে গতকালের ম্যাচসহ মোট ১৭৮ ইনিংসে উইকেটের পেছনে দাঁড়িয়েছেন মুশফিক।

আর গতকালের ৩৫ রান নিয়েই উইকেটরক্ষক হিসেবে খেলা ম্যাচগুলোতে ৫,০০০ হাজার রান পূর্ণ হয় তাঁর। এর আগে ওয়ানডে ইতিহাসে মোট চারজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান পাঁচ হাজার বা এর বেশি রান করতে পেরেছেন। তালিকায় সবার ওপরে আছেন শ্রীলঙ্কার কিংবদন্তি উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুমারা সাঙ্গাকারা। উইকেটরক্ষক হিসেবে খেলা ৩৩৯ ওয়ানডে ম্যাচে ৪৩.৬৩ গড়ে ১৩,২৬২ রান করেছেন সাঙ্গাকারা। দ্বিতীয় অবস্থানে আছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক এবং উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। ২৮৯ ম্যাচে ৫০.৭২ গড়ে ১০,৫০০ রান আছে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের। সেরা উইকেটরক্ষক-ব্যাটসম্যানের এই তালিকার তিন ও চার নম্বরে আছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট ও জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার। সাবেক অসি ওপেনার গিলক্রিস্ট ২৭৪ ইনিংসে ৩৫.৬৪ গড়ে করেছেন ৯,৪১০ রান। আর জিম্বাবুয়ের সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যান্ডি ফ্লাওয়ার ১৮৩ ইনিংসে ৩৪.৫৯ গড়ে করেছেন ৫,৮৪৫ রান। সর্বশেষ এই তালিকায় যুক্ত হলেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ডানহাতি এই ব্যাটসম্যানের ব্যাটিং গড় ৩৪.৯৪। ওয়ানডেতে ছয়টি সেঞ্চুরির পাশাপাশি ৩৩টি অর্ধশতক করেছেন

নিলা চাকমা/এসএমএইচ/  বৃহস্পতিবার ১৬ মে ২০১৯, ০২ জ্যৈষ্ঠ ১৪২৬

Share.

Comments are closed.