বর্ষায় চুল পড়া বন্ধ করবেন যেভাবে

0

লাইফস্টাইল ডেস্ক :

বর্ষায় যে সব সমস্যা বেশি হয়, তার মধ্যে অন্যতম চুলের সমস্যা। একে তো বৃষ্টিতে চুল স্যাঁতস্যাঁতে হয়ে যায়, তার উপর বৃষ্টি না হওয়ার দিনগুলোতেও ভ্যাপসা গরমে ঘামে ভেজে চুল। জলীয় আবহাওয়ার কারণে চুল তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। তাই অন্যান্য ঋতুর তুলনায় অনেক বেশি চুল পড়ে বর্ষায়। তাই সময় না পেলেও চুলের প্রতি বাড়তি মনোযোগ এই বর্ষায় দিতেই হয়। তাই বাড়িতেই রাখুন যত্নের উপাদান।

অ্যালোভেরা

চুল ও মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর। তবে অনেকের এটি ত্বকে সহ্য হয় না, তারা ফুটিয়ে নিয়ে ব্যবহার করুন। চুলের আগা থেকে গোড়া এটি লাগান ও মাথার ত্বকে আঙুলের সাহায্যে ম্যাসাজ করুন। শ্যাম্পুর পর এটি ব্যবহার করুন।

দইমধুমেথি

পানিতে সারা রাত মেথি ভিজিয়ে রাখুন। তারপর তা ব্লেন্ডারে টক দই ও মধুর সাথে মিশিয়ে নিন। গোসলের আগে মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন।

নিম পানি

নিমপাতা ফুটিয়ে সেই পানি ঠাণ্ডা করে খালি শ্যাম্পুর বোতলে ভরে রাখুন। সপ্তাহে দুইবার শ্যাম্পু ও কন্ডিশনারের পর এই পানি দিয়ে ধুয়ে নিন চুল। চুল পড়বে কম ও চকচকেও হবে।

দই, মধু, লেবুর রস

ভিটামিন বি ও চুলে প্রোটিন বাড়াতে এই প্যাক খুব কার্যকর। এক চামচ দই, এক চামচ মধু ও একটা লেবুর রসের মিশ্রণ চুলে মাখিয়ে নিন গোসলের আগে। শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার দিতে ভুলবেন না। বর্ষায় চুলের আর্দ্রতা ফেরাবে এই প্যাক।

 সাব্বির//২রা জুলাই, ২০১৯ ইং ১৮ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.