আন্দোলনে নামছে রিকশাচালক-মালিকরা

0

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর প্রধান কয়েকটি সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে আন্দোলনে নামতে যাচ্ছে রিকশাচালক ও মালিকরা। এ লক্ষ্যে দুইদিনের কর্মসূচিও ঘোষণা করেছেন তারা। যার মধ্যে রয়েছে- আগামীকাল মঙ্গলবার (৯ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও ১১ জুলাই একই স্থানে মহাসমাবেশ শেষে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ।

জানা যায়, গতকাল রোববার (৭ জুলাই) রাজধানীর খিলক্ষেত থেকে রামপুরা হয়ে সায়েদাবাদ, সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে শাহবাগ ও মিরপুর রোডে রিকশা চলাচল বন্ধ করে দিয়েছে সিটি করপোরেশন। এ সিদ্ধান্তের প্রতিবাদে মুগদা বিশ্বরোড, সবুজবাগ এলাকায় বিক্ষোভ করছেন রিকশাচালক-মালিকরা।

সোমবার সকাল ১০টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত মুগদা-মানিকনগর বিশ্বরোড, সবুজবাগ এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।

সবুজবাগ থানা ভ্যান-রিকশা মালিক সমিতির সভাপতি মোস্তফা ব্যাপারি বলেন, ভিআইপি রোডে আমরা রিকশা চালাতে চাই না। যেসব সড়কে রিকশা বন্ধ করেছে, সেখানে আবারও চলাচলের দাবিতে আমাদের এ কর্মসূচি। আমাদের দাবি না মানা হলে আবার রাজপথে আন্দোলনে নামবো।

এদিকে, বিক্ষোভের বিষয়ে যোগাযোগ করা হলে জাতীয় রিকশা ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইনসুর আলী বলেন, মুগদা-মানিকনগর বিশ্বরোডে যে কর্মসূচি পালন করা হচ্ছে এর সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

তিনি বলেন, যারা বিক্ষোভ করছে তারা সাধারণ রিকশাচালক হতে পারে। তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। আমরা রিকশা বন্ধের যে সিদ্ধান্ত হয়েছে এ প্রতিবাদে তিনদিন আগে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে কর্মসূচি ঘোষণা করেছি। সে অনুযায়ী ১১ জুলাই প্রেসক্লাবের মানববন্ধন হবে। সেখান থেকেই আমরা প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়ে স্মারকলিপি জমা দেবো।

স্মারকলিপিতে বন্ধ ঘোষিত রুটগুলোতে রিকশা চালু করা ও অবৈধ ব্যাটারিচালিত রিকশা বন্ধের জোরালো দাবি জানানো হবে।

সাব্বির=৮ই জুলাই, ২০১৯ ইং ২৪শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.