উন্নয়নের গল্প শুনতে আসছেন বিশ্ব ব্যাংক সিইও

0

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের উন্নয়নের গল্প শুনতে দুই দিনের সফরে আসছেন বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টালিনা জর্জিয়েভা। বুধবার তিনি ঢাকায় পৌঁছবেন। বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জর্জিয়েভা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন। বাংলাদেশে এটিই তার প্রথম সফর। ক্রিস্টালিনা জর্জিয়েভার সঙ্গে ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার।

বাংলাদেশে বিশ্ব ব্যাংকের সহায়তা প্রাপ্ত একটি প্রকল্প পরিদর্শন করবেন ক্রিস্টালিনা জর্জিয়েভা। ক্রিস্টালিনার এই সফর বাংলাদেশ ও বিশ্ব ব্যাংক গ্রুপের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্ককে আরও জোরদার করতে সহায়তা করবে বলে বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জলবায়ুবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’ এর তৃতীয় নির্বাহী বৈঠকেও যোগ দেবেন তিনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জর্জিয়েভা বলেছেন, বাংলাদেশকে গুরুত্বপূর্ণ উন্নয়ন-সহযোগী হিসেবে পেয়ে বিশ্ব ব্যাংক গর্বিত। আমরা বাংলাদেশের উন্নয়নের গতিকে ত্বরাত্বিত করার উল্লেখযোগ্য প্রচেষ্টাকে সাহায্য করবো। ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম হওয়া সত্ত্বেও বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে অভিযোজন ও দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি কিভাবে নিতে হয়। আমি বাংলাদেশের সফল উন্নয়ন উদ্ভাবনগুলো এবং তা কিভাবে অন্যান্য জায়গায় প্রয়োগ করা যায় তা আরও গভীরভাবে জানতে চাই।

স্বাধীন হওয়ার পর বাংলাদেশের প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে বিশ্ব ব্যাংক অন্যতম। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বড় আইডিএ কর্মসূচি চলছে; যার পরিমাণ ১২দশমিক ৬ বিলিয়ন ডলার।

সাব্বির=১০ই জুলাই, ২০১৯ ইং ২৬শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.