মেকআপ যখন ত্বকের ক্ষতি করে

0

অনলাইন ডেস্ক

সাজতে কি খুব ভালোবাসেন। প্রতিদিন ফাউন্ডেশন, লিপস্টিক, লাইনার, আইশ্যাডো ছাড়া কোনো ভাবেই সাজ পূরণ হচ্ছে না। কিন্তু তার বিনিময়ে কি ত্বকের প্রাকৃতিক সৌন্দর্য হারাচ্ছেন। রূপবিশেষজ্ঞদের মতে, অনেকের ক্ষেত্রেই মেকআপের প্রভাব দেখা যায় যার কারণ দুইটি। প্রথমত, ত্বকের ধরণ বুঝে প্রসাধন সামগ্রী ব্যবহার না করা। দ্বিতীয়ত, দিনের শেষে মেকআপ ঠিক মতো না তোলা। মেকআপ কেনা, তার ব্যবহার ও পরে তোলার কিছু নিয়ম মনে রাখলে এই সব সমস্যা থেকে দূরে থাকা সম্ভব

কী ভাবে ক্ষতি করে?

মেকআপে যদি রাসায়নিক বেশি মাত্রায় থাকে তবে এই ধরনের মেকআপ ত্বকে বেশিক্ষণ থাকলে র‍্যাশ, ব্রণ হতে পারে। ত্বকের নতুন কোষ তৈরি হতেও বাধা পায়। তখনই বলিরেখা পড়ে। প্রথমে ভাঁজ পড়ে চোখের চারপাশে। কোনো ভাবে যদি মেকআপ ত্বকে থেকে যায়, তবে তা রোমকূপের মুখ আটকে দেয়। ফলে ছিদ্রে ব্যাকটেরিয়া জন্মায়। ফলে ছিদ্র বড় হয়ে ত্বকে গর্ত দেখা দেয়।

নিম্ন মানের কাজল, আইলাইনার ভুল ভাবে ব্যবহার করলে চোখে সংক্রমণও হতে পারে। চোখ চুলকায়, জ্বালা করে, লাল হয়। দৃষ্টিশক্তিও দুর্বল হতে শুরু করে। তাই চোখের মেকআপ নির্বাচনের সময়ে সাবধানতা বিশেষ জরুরি।

সারা দিন ঠোঁটে লিপস্টিক লাগিয়ে রাখেন? লিপকালার ভাল না হলে ঠোঁটের স্বাভাবিক রং চলে যেতে পারে। তখন ঠোঁট শুকিয়ে চামড়া ওঠে ও কালচে ছোপও দেখা দেয়।

মেকআপ করার আগে ও পরের নিয়ম

স্ক্রাব করে, দুইবার মুখ ধুয়ে তবে মেকআপ শুরু করুন। এতে কোনো ময়লা মেকআপে মিশে বিক্রিয়া হওয়ার সুযোগ থাকবে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মেকআপ তোলার বিষয়টি। ঘরে ফিরে যতই ক্লান্ত থাকুন না কেন মেকআপ ভাল ভাবে ধুয়ে তুলে ফেলুন।

প্রথমে মেকআপ রিমুভার দিয়ে মুখের প্রসাধনী পরিষ্কার করে নিন। চোখের অংশ সুইট আমন্ড অয়েল দিয়ে মুছে নিন। তারপরে ক্লেনজার দিয়ে মুখ ধুয়ে হালকা ময়শ্চারাইজার লাগান। মেকআপ না তুলে ভুলেও ঘুমাতে যাবেন না। এতে রোমকূপের মুখ বন্ধ হয়ে সমস্যা সৃষ্টি করে। বালিশের ময়লার সঙ্গে মেকআপ, ত্বকের মৃত কোষ মিশে ত্বক নষ্ট হয়।

মেকআপ ব্রাশগুলো পরিষ্কার করুন। সপ্তাহে এক বার স্প্রে-ক্লেনজার এবং মাসে একবার করে শ্যাম্পু দিয়ে মেকআপ কিটের যত্ন নিন। এতে ব্রাশ বেশি দিন ভাল থাকবে।

মেকআপে ত্বক শুষ্ক হয় তাই প্রাইমারেরও আগে ময়শ্চারাইজার লাগিয়ে মেকআপ করা শুরু করুন। সকালে মেকআপ লাগিয়ে বের হলে সানস্ক্রিন-বেসড ময়শ্চারাইজার ব্যবহার জরুরি। আর নিজের মেকআপ অন্যদের সঙ্গে কখনই শেয়ার করা করবেন না।

যত্নে ১৫ মিনিট

মেকআপ করলে ত্বকের বাড়তি পরিচর্যা প্রয়োজন। দেড় মাস পরপর ডিপ ক্লিন ফেশিয়াল করান। একদিন পর পিল অফ মাস্ক ব্যবহার করুন। মুলতানি মাটি, গোলাপ জলে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

শসা, লেবুর রস ও অ্যালোভেরা জেলের মিশ্রণ লাগান। ১৫ মিনিট পরে মাস্কটা তুলে নিন। এই মাস্কে ব্ল্যাক ও হোয়াইট হেডস, মরাকোষ, ত্বকের ময়লা ও মেকআপের অবশিষ্টও উঠে আসে।

সাব্বির=৫ই আগস্ট, ২০১৯ ইং ২১শে শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.