কাশ্মীর দ্বিখ‌ণ্ডিত: হাফিজ সাঈদকে মুক্তি দিলো পাকিস্তান

0

অনলাইন ডেস্ক

এক মাস না হতেই মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদকে মুক্তি দিয়েছে পাকিস্তান। মঙ্গলবার ভারত জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে দেওয়ার পরেই সাঈদকে মুক্তি দেয় দেশটির সরকার।

এদিকে মাঙ্গলবার পাকিস্তান পার্লামেন্টে ইমরান খান হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘কাশ্মীরের যা পরিস্থিতি ফের পুলওয়ামার মতো ঘটনা ঘটতে পারে।’ ভারতের দাবি, গত ফেব্রুয়ারি মাসে ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের পুলওয়ামার ঘটনার পিছনে আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজহার রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত জুনে হাফিজ সাঈদকে গ্রেপ্তার করে পাকিস্তান পঞ্জাবের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট। জঙ্গিদের আর্থিক সাহায্য করার অভিযোগ এনে তাকে গ্রেপ্তার করা হয়। তবে, কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের আগে হাফিজ়কে গ্রেপ্তার করে সন্ত্রাসাবাদ বিরোধী মনোভাবের বার্তা দেওয়ার চেষ্টা করেছিলেন ইমরান খান। অনেকে তার এই সিদ্ধান্তকে লোক দেখানো বলে কটাক্ষ করেন। আজ হাফিজকে মুক্তি দিয়েই তা প্রমাণিত করল পাকিস্তান।

ভারতীয় কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, হাফিজ সাঈদ পাকিস্তান গুপ্তচর সংস্থা আইএসআই-এর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাশ্মীরে হিংসা ছড়াতে হাফিজকে কাজে লাগাতে পারে আইএসআই, এমনটাই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। গতকালই পাকিস্তানের সংসদে ইমরান খান জানিয়েছেন, কাশ্মীর নিয়ে তারা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে।

হাফিজকে মুক্তি দিয়ে সেই আশঙ্কাই আরও জোরালো হলো বলে ভারতীয় বিশেষজ্ঞরা বলছেন।

সাব্বির=৭ই আগস্ট, ২০১৯ ইং ২৩শে শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.