ভারতে আতশবাজির কারখানায় বিস্ফোরণ, নিহত ২২

0

অনলাইন ডেস্ক

ভারতের পাঞ্জাব রাজ্যে একটি আতশবাজির কারখানায় বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২২য়ে গিয়ে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৫ শ্রমিক।

ধ্বংস হয়ে যাওয়া ওই কারখানাটিতে এখনও বহু শ্রমিক আটকা পড়ে আছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। ফলে এ ঘটনায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘটনাস্থলে এখনও উদ্ধারকাজ চলছে।

বুধবার দুপুরে পঞ্জাবের গুরুদাসপুরের ওই আতশবাজির কারখানায় তীব্র বিস্ফোরণ হয়। এতে ঘটনাস্থলেই নিহত হয় ১০ জন। কিন্তু পরে নিহতের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকে।

গুরুদাসপুরের ওই কারখানাটি হাঁসলি নালার কাছে জলন্ধর রোডে অবিস্থিত। বিস্ফোরণের সময় বিকট শব্দে কেঁপে ওঠেছিলো গোটা এলাকা। এর তীব্রতায় আশপাশের কিছু ভবনও ভেঙে পড়েছে। এছাড়া বিস্ফোরণে রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা অনেকগুলি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানিয়েছেন, ঘটনাস্থলে দ্রুতগতিতে উদ্ধারকাজ চলছে। উদ্ধারকাজ তদারকি করছেন স্থানীয় প্রশাসনিক ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, ভারতে আতশবাজি উৎপাদন একটি বড় ব্যবসা। কেননা সেখানে বিয়ে ও পূজাসহ বিভিন্ন উৎসবে আতশবাজি ব্যবহার করা হয়। ফলে দেশটিতে গড়ে উঠেছে আতশবাজির বহু অবৈধ কারখানায়। কেননা এসব কারখানায় তৈরি পটকার দাম খুবই কম হয়ে থাকে, ফলে এই ব্যবসায় ভালো লাভ হয়।

সাব্বির=৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ২১শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.