সংঘর্ষে উত্তাল কাশ্মীর, সেনার গুলিতে বিদ্রোহী নিহত

0

অনলাইন ডেস্ক

ফের উত্তাল হয়ে উঠেছে ভারত অধিকৃত কাশ্মীর রাজ্যটি। জঙ্গি দমনের নাম করে বুধবার এক বিদ্রোহীকে গুলি করে হত্যা করেছে ভারতীয় সেনারা। নিহতের নাম আসিফ। তাকে কাশ্মীরের স্বাধীনতাকামী সংগঠন লস্কর-ই-তৈয়বার শীর্ষ কমান্ডার হিসাবে উল্লেখ করেছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো। আর এই হত্যার ঘটনাকে সেনাদের ‘বিরাট সাফল্য’ হিসাবেও উল্লেখ করেছে ভারতীয় মিডিয়াগুলো।

সেনা সূত্রের বরাত দিয়ে তারা জানায়, বুধবার কাশ্মীরের সোপোর এলাকায় আসিফ লুকিয়ে আছে বলে গোপন ভিত্তিতে খবর পায় ভারতীয় সেনারা। এরপরই তারা তাকে হত্যার অভিযানে নামে। আসিফের আস্তানা ঘিরে ফেলে সেনা ও পুলিশের যৌথবাহিনী। নিরাপত্তারক্ষীদের উপস্থিতি টের পেয়ে গুলি চালতে শুরু করে আসিফ-ও। এ সময় সেনাদের গুলিতে নিহত হয় কাশ্মীরের বিদ্রোহী নেতা আসিফ।

সংবাদ মাধ্যমটি আরো জানায়, বহুদিন ধরেই ‘মোস্ট ওয়ানন্টেড’ আসিফকে হত্যার চেষ্টা চলছিল। শেষমেশ সেই মিশনে সফল হলো ভারতীয় সেনারা।

এর আগে সোমবার কাশ্মীর থেকে লস্কর-ই-তৈয়বার আরো আট সদস্যকে গ্রেপ্তার করেছে কাশ্মীরের পুলিশ। গ্রেপ্তার হওয়া ওই আটজনের নামও প্রকাশ করেছে ভারতীয় মিডিয়া। তারা হলেন: এজাজ মীর, ওমর মির, তৌসিফ নজর, ইমতিয়াজ নজর, ওমর আকবর, ফয়জান লতিফ, দানিশ হাবিব এবং শওকত আহমেদ মীর।

জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর চলমান অস্থিরতার মধ্যেই সেখানকার জনগণের ওপর ধরপাকড়সহ নানা নির্যাতন চালাচ্ছে ভারতীয় সেনারা। এ নিয়ে সম্প্রতি ভারতের সমালোচনা করে বিবৃতি দিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।

সাব্বির=১১ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ২৭শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

Comments are closed.