অনুমোদনহীন রং ব্যবহার অতিরিক্ত দামে পণ্য বিক্রি

চট্টগ্রাম বিভাগ ও জেলা কার্যালয়ের উদ্যোগে গতকাল সোমবার নগরীর কোতোয়ালী, চকবাজার, হাজারী লেইন, সিডিএ কর্ণফুলী মার্কেট ও ইপিজেড এলাকায় পরিচালিত তদারকিমূলক অভিযানে এ জরিমানা করা হয়। মূল্য তালিকা প্রদর্শন না করা, অতিরিক্ত দামে পণ্য বিক্রি ও খাদ্যপণ্যে অনুমোদনহীন রং ব্যবহারসহ বিভিন্ন অপরাধে আট প্রতিষ্ঠানকে এক লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।এসময় অনুমোদনহীন রং এবং মেয়াদোত্তীর্ণ খাবার জব্দ করে ধ্বংস করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হাজারী লেইনের বিসমিল্লাহ মেডিকো ২২০ টাকা মূল্যের স্যাভলন ৫৫০ টাকায় বিক্রি করছিল। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। এছাড়া বন্দর নেভি হাসপাতাল গেট এলাকার কামাল স্টোর ১২৫ টাকার আদা ১৯০ টাকায় বিক্রি করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় ৪০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
অভিযানে চকবাজারের মাওলানা স্টোর-০১কে মূল্য তালিকা প্রদর্শন না করা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৫ হাজার টাকা, চন্দনপুরা এলাকার শরীফ স্টোরকে অননুমোদিত রং সংরক্ষণ ও মূল্য তালিকা প্রদর্শন না করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ দোকান থেকে দুই কেজি অননুমোদিত জর্দা জব্দ ও রং ধ্বংস করা হয়। একই এলাকার মাওলানা স্টোরকে মেয়াদহীন খাদ্যদ্রব্য সংরক্ষণ ও অনুমোদনহীন রং সংরক্ষণ করায় ছয় হাজার টাকা জরিমানা করা হয় এবং ২৫০ গ্রাম বর্ণিত রং জব্দ করে ধ্বংস করা হয়।
এদিকে সিডিএ কর্ণফুলী মার্কেটের খাজা আমানত স্টোর ও জামাল অ্যান্ড ব্রাদার্সকে মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার করে ১০ হাজার টাকা এবং আর বি ব্রাদার্সকে ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

Check Also

সময় বাড়লো হজ নিবন্ধনের

জার্নাল ডেস্ক :  সরকারি ও বেসরকারি হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে আগামী ২২ মে পর্যন্ত। …

দরিদ্র দেশগুলো খাদ্য নিরাপত্তাহীনতায় পড়তে পারে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক :  ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে খাদ্য সংকট সৃষ্টি হতে পারে, ক্রমবর্ধমান দামের …