অবরোধে টানা ৪ ঘন্টা যানজটে ইবির মহাসড়ক

ইবি প্রতিনিধি:

তৃতীয় দিনের মতো খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধার সন্তানরা। রবিবার দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত টানা ৪ ঘন্টা মহাসড়কে টায়ার জ্বালিয়ে ও কাঠের গুড়ি ফেলে অবরোধ করে তারা। প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারী চাকুরিতে কোটা বাতিলের প্রতিবাদে এবং কোটা বহালের দাবিতে তারা এ অবরোধ করে বলে আন্দোলনকারী সূত্রে জানা যায়।

আন্দোলনকারী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সরকারী চাকুরির ক্ষেত্রে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে বিক্ষোভ সমাবেশ করে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ সংগঠনের ব্যানারে মুক্তিযোদ্ধার সন্তানেরা। বেলা ১২ থেকে বিকেল ৪ টা পর্যন্ত টানা ৪ ঘন্টা আন্দোলনকারীরা খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় তারা রাস্তায় টায়ার জ¦ালিয়ে এবং কাঠের গুড়ি ফেলে বিক্ষোভ করে। এর আগে দুপুর ১ টার দিকে প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারীদের সাথে কথা বলেন। তবে তারা আন্দোলন প্রত্যাহার না করে মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় মহাসড়কের উভয় পাশে কয়েক কিলোমিটার ব্যাপি দীর্ঘ যানজট সৃষ্টি হয়। ফলে চরম ভুগান্তির সম্মুখীন হয় যাত্রীরা। মুক্তিযোদ্ধার সন্তানদের আন্দোলনে বিশ^বিদ্যালয়ের ২ টার শিফটের গাড়িও ক্যাম্পাস ছেড়ে যায়নি বলে জানা গেছে। এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরাও চরম ভুগান্তিতে পড়ে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমি দুপুর ২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত তীব্র গরমের মধ্যে গাড়িতে বসে আছি। অপেক্ষায় আছি কখন তাদের আন্দোলন শেষ হবে এবং কখন বাসায় পৌছাবো।

আন্দোলনকারী শিক্ষার্থী আবু হেনা মোস্তফা কামাল বলেন, “প্রক্টর স্যার আন্দোলনের সময় এসে আমাদের সাথে কথা বলে গিয়েছেন। আমরা মানবিক দিক বিবেচনায় আজকের মতো অবরোধ তুলে নিয়েছি। আগামীকালও একই সময় আমরা আন্দোলনে শরিক হবো। কেন্দ্রীয় কমিটির পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত আমরা এ আন্দোলন অব্যাহত রাখবো।”

এর আগে গত বৃহস্পতিবার এবং গতকাল শনিবার একই দাবিতে এক ঘন্টা সড়ক অবরোধ করেছিল মুক্তিযুদ্ধের সন্তানেরা।

সাব্বির// এসএমএইচ//৮ই অক্টোবর, ২০১৮ ইং ২৩শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …