অস্ট্রেলিয়াকে ইসরায়েলের কড়া ‘হুঁশিয়ারি’

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আর স্বীকৃতি দেবে না সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটি সাবেক প্রধানমন্ত্রী স্কট মরিসনের সরকারের নেওয়া ২০১৮ সালের ওই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এই নিয়ে বেজায় চটেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড। খবর এনডিটিভির।

অস্ট্রেলিয়ার নতুন এই পদক্ষেপে আজ মঙ্গলবার ইয়ার ল্যাপিড দেশটির কড়া সমালোচনা করেছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ার এমন পদক্ষেপকে দ্রুত প্রতিক্রিয়া হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, আমরা কেবল আশা করতে পারি অস্ট্রেলিয়ান সরকার অন্যান্য বিষয়গুলো আরও গুরুত্ব সহকারে এবং পেশাদারিত্বের সঙ্গে পরিচালনা করবে। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেম ইসরায়েলের চিরস্থায়ী ও অবিচ্ছিন্ন রাজধানী এবং কোনো কিছুই এর পরিবর্তন হবে না। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রণায় বলেছে, তারা আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে।

এদিকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেন, সরকার অস্ট্রেলিয়ার পূর্ববর্তী ও দীর্ঘস্থায়ী অবস্থান পুনরায় নিশ্চিত করছে যে, জেরুজালেমের স্ট্যাটাস (কার নিয়ন্ত্রণে থাকবে) কী হবে, সেটি একটি চূড়ান্ত ইস্যু। ইসরায়েল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে যেকোনো শান্তি আলোচনার মাধ্যমে এর সমাধান হওয়া উচিত।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …