অস্থির চালের বাজার

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রামের পাইকারি ও খুচরা বাজারে হঠাৎ করেই বেড়েছে চালের দাম। বস্তাপ্রতি বেড়েছে প্রায় ১৫০ টাকা, যা গত বছরের তুলনায় ৩০০ টাকা বেশি।তবে রাইসমিল মালিকরা বলছেন, আড়তে ও বাজারে এ মুহূর্তে চালের কোনো সংকট নেই।পাইকারি ও খুচরাপর্যায়ে সব ধরনের চালের দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা বেড়েছে চলতি মাসে। এর অজুহাত হিসেবে বন্যায় আউশ-আমন ধানের ক্ষতির বিষয়টি সামনে আনছেন ব্যবসায়ীরা।

বুধবার (২৬ আগস্ট) পাইকারি চালের বাজার চাক্তাই-খাতুনগঞ্জ ও পাহাড়তলীতে এ চিত্র দেখা যায়।

খুচরা বাজারে চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৮ টাকা, যা আগে ৪০ থেকে ৪৪ টাকা ছিল। ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হওয়া বিআর-আটাশ এখন ৫২ টাকা। মিনিকেটের কেজি ৬১ টাকা, যা গত মাসেই ৫৬ থেকে ৫৮ টাকা দরে বিক্রি হয়েছে। তবে সংকটের এই সময়ে সুগন্ধি চালের দাম বেশ খানিকটাই কমেছে। বতর্মানে কালিজিরার চাল ৬৮ থেকে ৭৫ টাকা কেজিতেই মিলছে। মহামারীর কারণে গত কয়েক মাস লকডাউন পরিস্থিতিতে হোটেল-রেস্তোরাঁ বন্ধ এবং বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠান ঘটা করে না হওয়ায় মূলত সুগন্ধি চালের দাম কমেছে বলে জানান ব্যবসায়ীরা।

পাইকারি বাজারে বর্তমানে মিনিকেট বস্তাপ্রতি (৫০ কেজি) ২ হাজার ৫০০ থেকে ২ হাজার ৬০০, নাজিরশাইল ২ হাজার ৫৫০ থেকে ২ হাজার ৬০০, পাইজাম ও কাটারি ২ হাজার ৩০০, বিআর-আটাশ ২ হাজার ১৫০ থেকে ২ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। সুগন্ধি চালের বস্তা ৩ হাজার ৩০০ থেকে ৩ হাজার ৮০০ টাকার মধ্যে।

চাক্তাই চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, কোরবানির ঈদের পর থেকেই চালের বাজার অস্থির। ঈদের আগে ধান মণপ্রতি ৯২৫ টাকা ছিল, সেটা বেড়ে এখন হয়েছে ১০৫০ টাকা। দুই মণ ধান থেকে পাওয়া যায় ৫০ কেজি চাল। ধানের এই বাড়তি দামের কারণে চালের দামও বেড়েছে।

সম্প্রতি চালের দাম যাচাই করতে খাতুনগঞ্জে যায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় বেশি দামে চাল বিক্রি, মূল্যতালিকা না টাঙানো এবং স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা পরিচালনার দায়ে চারজন চাল ব্যবসায়ীকে জরিমানা করা হয় এবং চালের দাম না বাড়ানোর জন্য সতর্ক করা হয়।

সাহিদুল এক চাল ব্যবসায়ী জানান, ফলন ভালো হওয়ার পরও দাম বাড়ার কারণ নেই। তবে এখন বন্যায় ত্রাণ দেওয়া হচ্ছে, সে কারণেও বাড়তে পারে। এদিকে আমদানির সুযোগ দিলেও বাজারে এখন পর্যন্ত বাইরের কোনো চাল আসেনি।

চাক্তাই রাইচ মিল সমিতির সভাপতি শান্ত দাশগুপ্ত বলেন, দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে বন্যার কারণে ধানের দাম বাড়ার ফলে চালের দামও বেড়ে গেছে। তবে আড়তে ও বাজারে চালের কোনো সংকট নেই।

বিডিজা৩৬৫/এনআর

Check Also

আব্দুল গাফফার চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

জার্নাল ডেস্ক : বিশিষ্ট প্রবীণ সাংবাদিক, বুদ্ধিজীবী ও স্বাধীনতাপদক প্রাপ্ত লেখক আব্দুল গাফফার চৌধুরীর মৃত্যুতে …

মালয়েশিয়ার যাত্রায় সেন্টমার্ন্টিনে ৩৩ রোহিঙ্গা আটক

জার্নাল ডেস্ক : সমুদ্রপথে মালয়েশিয়া যাত্রাকালে কক্সবাজারের সেন্টমার্টিনের বঙ্গোপসাগরে শিশুসহ ৩৩ রোহিঙ্গাকে উদ্ধার করেছে বাংলাদেশ …